৪২ বছর পর মা-বাবার খোঁজে জার্মানির সেলিনা

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯, ১৮:০১

বন্ধুকে সঙ্গে নিয়ে মা-বাবাকে খুঁজতে এসেছেন সেলিনা ম্যাকডোনাল। মা-বাবাকে খুঁজে পেতে তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত জার্মানির নাগরিক। পাঁচ দিনের শিশু কন্যাকে রাস্তার পাশে ফেলে রেখে যায় মা-বাবা। ১৯৭৬ সালের জুন বা জুলাই মাসের কোন একদিনের কথা। এরপর স্থানীয় এক লোক শিশুটিকে কুড়িয়ে এতিমখানায় নিয়ে যাবার সময় ওই পথে যাওয়া এক কানাডিয়ান দম্পতি শিশুটি দেখে দত্তক নিয়ে যেতে চাইলে লোকটি তাদের শিশুটিকে তুলে দেন। পরে সেই দম্পতি শিশুটিকে নিয়ে কানাডায় চলে যান। এরপর তিনি কানাডাতে সেলিনা ম্যাকডোনাল নামে বড় হতে থাকেন।

কিন্তু জন্মভূমি ও মা–-বাবার প্রতি অন্যরকম টান অনুভব করেন সেলিনা ম্যাকডোনাল। সেই টানে জার্মানি বন্ধু মার্ক সিয়েরারকে নিয়ে বাংলাদেশে আসেন।

চাকরির সুবাদে সেলিনা ম্যাকডোনাল দত্তক বাবার হাত ধরে জার্মানিতে চলে যান। সেই থেকে জার্মানিতেই বসবাস করছেন তিনি।

শিশুটির গ্রামের বাড়ি ছিল জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার গাইতিপাড়া গ্রামে। ছোটবেলায় কানাডিয়ান দত্তক বাবার কাছে এমন গল্পই শুনেছেন তিনি।

ময়মনসিংহ প্রেসক্লাবে এসে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে এমন গল্প শুনিয়ে সেলিনা ম্যাকডোনাল জানান, ৪২ বছর পর মা-বাবার খোঁজে জার্মানি থেকে তিনি বাংলাদেশে এসেছেন। তার দত্তক বাবা জন ম্যাকডোনাল ১৯৭৬ সালের জুন বা জুলাই মাসে জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলার গাইতিপাড়া গ্রাম থেকে তাকে দত্তক হিসেবে নিয়ে যান। জন ম্যাকডোনাল তখন একটি বেসরকারি শিশু সংস্থার প্রতিনিধি হিসেবে বাংলাদেশে কাজ করতে এসেছিলেন। বাংলাদেশে কাজ শেষে জন ম্যাকডোনাল তাকে জার্মানি নিয়ে যান এবং সেলিনা মেগডোনাল নামে একটি স্কুলে ভর্তি করান। তার বয়স যখন ছয় বছর তখন তিনি জানতে পারেন তাকে বাংলাদেশ থেকে নেয়া হয়েছে এবং জন ম্যাকডোনাল তার দত্তক বাবা। তিনি জার্মানিতে একাদশ শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেছেন। স্টেফান নামে এক জার্মান নাগরিকের সাথে তার বিয়ে হয়। তাদের এঞ্জেলা (২২) নামে একটি মেয়ে ও ফিন (১৫) নামে পুত্র রয়েছে। দুই সপ্তাহ আগে তিনি জার্মান বন্ধু মার্ক সিয়েরারকে নিয়ে বাংলাদেশে আসেন।

জন্মস্থানে গিয়ে মা-বাবাকে খুঁজে না পেয়ে তিনি আবেগাল্পুত হয়ে পড়েন এবং গ্রামের মেয়েদের জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। তিনি কান্নাজড়িত কন্ঠে আবারো জন্মস্থানে আসার কথা বলে হতাশ হয়ে ফিরে আসেন।

তিনি জামালপুরের সরিষাবাড়ি থেকে বুধবার সন্ধ্যায় ময়মনসিংহ প্রেসক্লাবে এসে সাংবাদিকদের কাছে তার এসব অনুভূতির কথা জানান।

সেলিনা আরো জানান, দত্তক বাবা জন ম্যাকডোনাল গুগুল ম্যাপের মাধ্যমে জন্মস্থান জামালপুরের সরিষাবাড়ি শনাক্ত করেন এবং ফেসবুকের মাধ্যমে তার জন্মস্থানের একটি মসজিদের ছবি প্রিন্ট করে সেলিনা মেগডোনালকে দেন। এসব সূত্র ধরেই তিনি ময়মনসিংহের দেলোয়ার হোসেনের সহায়তায় জামারপুরের গাইতিপাড়া গ্রামের সন্ধান পান।

সেলিনা মেগডোনাল জানান, আরো দু’সপ্তাহ তিনি বাংলাদেশে অবস্থান করবেন। এই সময়টাতে তিনি সুন্দরবনসহ বগুড়া ও খুলনার কয়েকটি দর্শনীয় স্থান ভ্রমণ শেষে জার্মানির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :