জেনেভা ক্যাম্পে আতঙ্ক: দোকানপাট খুলতে বাধার অভিযোগ

কাজী রফিক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০১৯, ০৮:৫৩ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৯, ০৮:১৫

গত শনিবার জেনেভা ক্যাম্পের অধিবাসী ও পুলিশের মধ্যে সংঘর্ষের পর থেকে থমথমে পরিবেশ বিরাজ করছে মোহাম্মদপুরের পুরো ক্যাম্প এলাকায়। অনেক ক্যাম্পবাসী পালিয়ে বেড়াচ্ছেন আটক ও মামলার ভয়ে। এর মধ্যে পুলিশের বাধায় সেখানকার কোনো ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানপাট খোলা যাচ্ছে না বলে অভিযোগ ক্যাম্পবাসীদের।

গতকাল শুক্রবার সরেজমিনে গিয়ে এসব তথ্য জানা গেছে। মূল সড়কের সব দোকানপাট বন্ধ। ভেতরের গলি রাস্তায় কোথাও দু-একটা খুপরি দোকান খোলা দেখা গেছে।

ক্যাম্প এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে গত শনিবার সেখানকার সড়ক অবরোধ করেছিলেন ক্যাম্পের বাসিন্দারা। পরে পুলিশের সঙ্গে সংঘর্ষে অর্ধশতাধিক বিহারি ও ৩০ জনের মতো পুলিশ সদস্য আহত হন। পুলিশের ওপর হামলার দায়ে মামলার পাশাপাশি ওই দিনই সাতজনকে আটক করে পুলিশ। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ক্যাম্প এলাকায় কিছুসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

মুক্তিযুদ্ধকালে বাংলাদেশে আটকে পড়া বিহারিদের একটি বড় অংশের বসবাস রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে। এ ছাড়া দেশের আরও ১১৫টি ক্যাম্পে বসবাস করছেন এই উর্দুভাষীরা। সম্প্রতি জেনেভা ক্যাম্পের বিদ্যুৎ সংযোগকে কেন্দ্র করে ঘটে যাওয়া সংঘর্ষের মধ্য দিয়ে ভিন্ন চিত্র ধারণ করেছে পুরো জেনেভা ক্যাম্প।

বৃহস্পতিবার ক্যাম্প এলাকা ঘুরে দেখা যায়, প্রতিদিনের ব্যস্ত জেনেভা ক্যাম্পের চিত্র পুরো বিপরীত। ক্যাম্পের উত্তর-পশ্চিম দিকের মুরগি বাজার ও সবজি বাজার ছাড়া আর তেমন কোনো দোকানপাট খোলা নেই। কারণ জানতে চাইলে ক্যাম্পবাসীরা জানায়, দোকান খুললে বা খোলার চেষ্টা করলে পুলিশের বাধার মুখে তা বন্ধ করে দিতে হয়।

কেউ কেউ আতঙ্ক উপেক্ষা করে খানিক সময়ের জন্য দোকান খুললেও তা চোর-পুলিশ খেলার মতো। কিছুক্ষণ দোকান খোলা রাখার পর আবার বন্ধ করে দেয়া হয়, কিছুক্ষণ পর আবার খোলা হয়। এমন অভিযোগ জেনেভা ক্যাম্পের উত্তর পাশের বাবর রোড, পূর্ব দিকের হুমায়ুন রোডে ও দক্ষিণ পাশের গজনবী রোডে ও শাহজাহান রোডের দোকানিদের।

পরিচয় প্রকাশ না করার শর্তে এক উর্দুভাষী যুবক ঢাকা টাইমসকে বলেন, ‘ঝামেলার (সংঘর্ষ) দিন পুলিশ মামলা করছে, এখন যারে ইচ্ছা ধরে নিয়ে যায়। আমরা যারা ছেলেরা আছি, তারা ভয়ে রাতে ক্যাম্পে থাকতে পারি না। চার দিন ধরে ক্যাম্পের বাইরে ঘুমাচ্ছি।’

উর্দুভাষী একজন নারীর ভাষ্য, ‘মামলার ভয়ে ক্যাম্পের মানুষ অনেক চিন্তিত। ক্যাম্প ছেলে লোকগুলো ঘুমাতে পারছে না। পুলিশের ভয়ে!’

তবে পুলিশ দাবি করছে, জেনেভা ক্যাম্পের নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন রয়েছে। দোকানপাট খোলার ব্যাপারে কোনো বাধা নেই।

মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জি জি বিশ্বাস ঢাকা টাইমসকে বলেন, ‘কেউ দোকান খুলবে কি খুলবে না, সেটা তাদের বিষয়। এখানে পুলিশ কোনো বাধা দেয়নি। বিদ্যুৎ অফিসের সাথে তাদের কোনো সমস্যা থাকতে পারে, হয়তো এই জন্য খুলছে না। কারও জানমালের যেন ক্ষতি না হয়, সেজন্য স্বল্প সংখ্যক পুলিশ সদস্য সেখানে মোতায়েন রয়েছে।’ দোকান খোলায় বাধা দেওয়ার কোনো অভিযোগও পাননি বলে জানান তিনি।

জেনেভা ক্যাম্পে দোকানপাট নিয়ে পুলিশের কোনো তৎপরতার নির্দেশনা নেই বলে জানান ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আনিসুর রহমান। তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘আমাদের কাছে এ ধরনের অভিযোগ কেউ করেনি। আর আমরা এ ধরনের কোনো কর্মকাণ্ডের নির্দেশনা দেইনি।’

ঢাকাটাইমস/১২অক্টোবর/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :