ইরানের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা, কাঠগড়ায় সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৯, ১১:৪৮

সৌদির বন্দরনগরী জেদ্দায় ইরানের তেলবাহী ট্যাঙ্কারে জোড়া ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় সৌদি আরব ও যুক্তরাষ্ট্রকে কাঠগড়ায় তুলেছে তেহরান। এই মিসাইল হামলার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানির সাবিতি ও শিনোপা নামের দু’টি ট্যাঙ্কারের। সাবিতি থেকে তেল চুইয়ে পড়তে শুরু করেছে লোহিত সাগরে। এই ঘটনার ফলে নতুন করে অস্থিরতা তৈরি হয়েছে নিউইয়র্ক ও তেহেরানের মধ্যে। শুক্রবার এই খবর ছড়িয়ে পড়তেই বিশ্ববাজারে তেলের দাম ব্যারেল প্রতি এক মার্কিন ডলার বেড়ে গিয়েছে। 

ইরানের জাতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, জেদ্দা থেকে প্রায় ৬০ মাইল দূরে অপরিশোধিত তেলের এই ট্যাঙ্কারে এদিন মিসাইল হামলা হয় স্থানীয় সময় ভোর ৫টা নাগাদ। ভোর ৫টা ২০ মিনিটে হামলা হয়েছে শিনোপা নামক ট্যাঙ্কারে। মধ্যপ্রাচ্যের দায়িত্বপ্রাপ্ত ইউএস নেভির মুখপাত্র পিট পাগানো ঘটনার কথা স্বীকার করে নিলেও এই বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

মাস খানেক আগেই হরমুজ প্রণালীতে একের পর এক ট্যাঙ্কার ধ্বংসের ঘটনায় ইরানের দিকে আঙুল তুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান সেই দায় স্বীকার করেনি। তবে আন্তর্জাতিক মহলের একাংশের দাবি সেই ঘটনার পাল্টা জবাব হিসেবে এই মিসাইল আক্রমণ করা হয়েছে।

ঢাকা টাইমস/১২অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :