তেল ট্যাংকারে মিসাইল হামলা, যোগ্য জবাবের হুঁশিয়ারি তেহরানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ১০:৩৬

সম্প্রতি সৌদি আরবের জেদ্দা বন্দরের কাছে লোহিত সাগরে মিসাইল হামলার শিকার হয়েছে ইরানের তেল ট্যাংকার। এ নিয়ে ফের উত্তেজনা সৃষ্টি হয়েছে ইরান-সৌদি ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। তেল ট্যাংকারে মিসাইল হামলার যোগ্য জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে তেহরান।

ইরানি তেল ট্যাংকারে হামলার পর বিশ্ব তেলবাজারে অস্থিরতা দেখা দিয়েছে। আশঙ্কা করা হচ্ছে মিসাইল হামলার জবাব দিতে বিখ্যাত হরমুজ প্রণালী অবরুদ্ধ করে দিতে পারে ইরান। যদি এটি সত্যি হয় তবে বিশ্ব তেল বাজারে ভয়াবহ প্রভাব পড়বে। অতিরিক্ত বেড়ে যাবে জ্বালানির দাম।

এরই মধ্যে তেল ট্যাংকারে হামলার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, আন্তর্জাতিক জলসীমায় যেভাবে তার দেশের তেল ট্যাংকারের উপর যে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে তা বিনা জবাবে পার পাবে না। তিনি একই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে বলেন, আন্তর্জাতিক জলসীমায় জাহাজ চলাচলকে অনিরাপদ করার জন্য যে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করা হয়েছে তারও জবাব দেওয়া হবে। তবে জবাব বলতে কি করা হবে সেই বিষয়ে বিস্তারিত কিছু পরিস্কারভাবে বলা হয়নি।

শুক্রবার সকালে ইরানের জাতীয় তেল কোম্পানির ট্যাংকার সাবিতি সৌদি আরবের জেদ্দা সমুদ্রবন্দর থেকে ৬০ কিলোমিটার দূরে লোহিত সাগরে সন্দেহভাজন হামলার শিকার হয়। ইরান বলছে, জাহাজটিতে দুটি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

আলী শামখানি জানান, তেল ট্যাংকার সাবিতির ওপর হামলার ব্যাপারে তদন্ত করতে ইতিমধ্যে একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি দায়িত্বশীল কর্তৃপক্ষের কাছে তাদের রিপোর্ট জমা দেবে। এরপর সেই রিপোর্ট খতিয়ে দেখার পরেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব।

ঢাকা টাইমস/১৩অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :