অর্থনৈতিক মন্দা

খরচ কমাতে এসি-এস্কেলেটর বন্ধ করলো জাতিসংঘ

প্রকাশ | ১৩ অক্টোবর ২০১৯, ১২:২৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

আর্থিক মন্দার ধাক্কায় বিশ্ব জুড়ে একাধিক কল-কারখানা বন্ধ হয়েছে, ব্যবসা গোটাতে হয়েছে বেশ কয়েকটি নামী সংস্থাকে। বিশ্বজুড়ে এই আর্থিক মন্দার জেরে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এবার এর আঁচ লেগেছে জাতিসংঘ। বিদ্যুতের খরচ বাঁচাতে এস্কেলেটর ও এসি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ।

জানা গেছে, আর্থিক মন্দার প্রভাব এতটাই গুরুতর যে বিরাট সংখ্যক কর্মীদের বেতন দেওয়া নিয়েও সমস্যা তৈরি হয়েছে। এ প্রসঙ্গে জাতিসংঘের ব্যবস্থাপনা বিভাগের (ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট) মুখপাত্র ক্যাথরিন পোলার্ড জানান, বিভিন্ন খাতে খরচ কমিয়ে ৩৭ হাজার কর্মীদের নিয়মিত বেতন দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করার কথা ভাবা হয়েছে।

খরচ কমাতে এস্কেলেটর ও এসি বন্ধের পাশাপাশি কূটনীতিকদের জন্য যে পানশালাটি রয়েছে, সেটিও বিকাল ৫টার মধ্যে বন্ধ করে দেওয়া হবে। ঘন ঘন বৈঠক বা পার্টিতে রাশ টানার জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। এখন থেকে জাতিসংঘের কর্তাদের বিমান ভ্রমণেও রাশ টানা হচ্ছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানান, বিগত এক দশকে এমন অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়তে হয়নি জাতিসংঘকে। ৬০টি দেশের থেকে জাতিসংঘের প্রাপ্য অর্থ এখনও মেলেনি। ফলে চলতি অর্থবর্ষে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতির মুখে পড়তে হয়েছে।

ঢাকা টাইমস/১৩অক্টোবর/একে