রোনালদো নাজারিওতে বুঁদ মরিনহো

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ১৭:৪৪

গত এক দশক ধরে ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির হাতেই ফুটবল বিশ্বের যতসব অর্জন। একবার মেসি আরেকবার রোনালদো। ফুটবল অঙ্গনকে নিজেদের সম্পত্তি বানিয়ে নিয়েছেন এই দুই তারকা ফুটবলার। কিন্তু এই দুজনরে কাউকেই সেরা মানতে নারাজ স্পেশাল ওয়ান খ্যাত হোসে মরিনহো। বরাবরই ব্যতিক্রমধর্মী মন্তব্যে অভ্যস্ত তিনি। এবার তার পছন্দের খেলোয়াড়ের নাম বললেন তিনি। জানালেন, তার চোখে মেসি-রোনালদোর চেয়ে ব্রাজিলের সাবেক তারকা রোনালদো নাজারিও ভালো।

মেসির সাথে পথচলা না হলেও রিয়ালে থাকাকালীন সময়ে রোনালদো-মরিনহো এক সুতোয় বাঁধা ছিলেন্। কিন্তু তাকেও মূল্যায়ন করতে বিমুখ হোসে। সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে মরিনহো বলেন, ‘রোনালদো বলতে আমি একজনকেই বুঝি। আর সে হলেন ব্রাজিলের ফেনোমেনন খ্যাত রোনালদো নাজারিও।’

মরিনহো বলছেন, তার দেখা সেরা খেলোয়াড় হচ্ছেন রোনালদো, যিনি বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকা। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, চেলসি ও ইন্টার মিলানের কোচ ছিলেন মরিনহো। তাই আনেকদিন ধরেই বহু ফুটবলারকে কাছ থেকে দেখছেন বা তাদের সঙ্গে কাজ করার সৌভাগ্য ঘটেছে এ পর্তুগিজের।  

১৯৯৬-৯৭ বার্সেলোনার কোচ রব ববিসন ও দলের খেলোয়াড়দের ভাষার সমন্বয় ঘটাতে দোভাষী হিসেবে কাজ করতেন হোসে মরিনহো। সে সময় বার্সেলোনায় খেলতেন ব্রাজিলের সাবেক ফুটবল তারকা রোনলদো। পরে ইন্টার মিলান ও রিয়ালের হয়েও খেলেছিলেন দুইবারের বিশ্বকাপ জয়ী তারকা। 

লাইভ স্কোরকে দেওয়া এক সাক্ষাৎকারে পর্তুগিজ কোচ বলেন, পাঁচবারের ব্যালন ডি অর জয়ী মেসি ও রোনালদোর চেয়েও দুইবারের বিশ্বকাপ জয়ী সেরা। তিনি বলেন, ‘রোনালদো ফেনোমেনন, ক্রিশ্চিয়ানো বা মেসি সবাই গত ১৫ বছরের সেরা তারকা হিসেবে আসবে। তবে প্রতিভা বা স্কিলে তাকে (রোনালদো নাজারিও) কেউ অতিক্রম করতে পারেনি’।

মরিনহো আরও বলেন ‘যখন রোনালদো বার্সেলোনাতে রবসনের অধীনে খেলত, তখনই আমি উপলব্ধি করি, সেই সেরা তারকা। ইনজুরি এমন একটি ক্যারিয়ারকে হত্যা করেছিল যা আরও বেশি অবিশ্বাস্য হতে পারত তবে ১৯ বছরের ছেলেটির প্রতিভা ছিল অবিশ্বাস্য’। সে মৌসুমে ৪৯ ম্যাচে কাতালানদের হয়ে ৪৭ গোল করেন রোনালদো।

(ঢাকাটাইমস/১৩ অক্টোবর/এআইএ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :