সিঙ্গাপুরে চিনিযুক্ত পানীয়ের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০১৯, ১৪:৪০ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯, ১৪:২০

বিশ্বে প্রথম চিনিযুক্ত সব ধরনের কোমল পানীয়ের বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর। দেশে ক্রমবর্ধমান ডায়াবেটিস রোগীর সংখ্যা নিয়ন্ত্রণের জন্য এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

গত বছর এক জরিপে ৭০ শতাংশ মানুষ চিনিযুক্ত কোমল পানীয় বিজ্ঞাপনের ওপর বিধিনিষেধ আরোপের পক্ষে রায় দেন। তারপরই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এক সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের স্বাস্থ্য প্রতিমন্ত্রী এডউইন টং বলেন, চিনিযুক্ত বেভারেজ যেকোন সম্প্রচারমাধ্যম, মদ্রিত ও অনলাইন সংবাদপত্রসহ সব ধরনের গণমাধ্যম এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

এডউইন টং আরো বলেন,‘‘ডায়াবেটিস মোকাবেলার প্রচেষ্টার প্রথম পদক্ষেপ হিসেবে এই দুই ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা আরও সতর্কতার সঙ্গে বিষয়টি পর্যালোচনা করতে চাই। আমরা এমন উদ্যোগ নিতে চাই যা দীর্ঘমেয়াদে কার্যকর হয় এবং যাতে ভোক্তার আচরণ বদলের সঙ্গে সঙ্গে পণ্য সরবরাহকারীদেরও উৎপাদন প্রক্রিয়ায় বদল ঘটায়।’’

দেশটির স্বাস্থ’্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কোমল পানীয়, জুস, ইয়োগার্ট ড্রিংকস ও ইনস্ট্যান্ট কফিসহ সব কিছুর বিজ্ঞাপনই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। এছাড়া, চিনিযুক্ত এবং চিনিবিহীন পানীয় বাজারে আনার লক্ষ্যে কাজ করার কথাও জানায় মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি স্বাদ অক্ষুণ্ন রেখে স্বাস্থ্যকর পণ্য তৈরির পদ্ধতিতে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

দেশটির সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিখ্যাত কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকা-কোলা।

চিনিযুক্ত কোমল পানীয় নিষিদ্ধের পাশাপাশি তা প্রদর্শনের জন্যও নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয়েছে। গ্রাহককে চিনির পরিমাণ সম্পর্কে ধারণা দিতে প্যাকেট ও বোতলের গায়ে পৃথক রংয়ের ব্যবহার এবং মোড়কের সামনের অংশে পুষ্টি তথ্য ও চিনির পরিমাণ উল্লেখ করতে হবে।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফাউন্ডেশনের তথ্য মতে, ২০১৭ সালে সিঙ্গাপুরের মোট পূর্ণ বয়স্ক মানুষের প্রায় প্রতি সাতজনে একজন ডায়াবেটিস রোগে আক্রান্ত। বর্তমানে সিঙ্গাপুরকে বয়স্ক জনসংখ্যার চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এ কারণে সরকারকে স্বাস্থ্য সেবার ‘বোঝা’ কমানোর পথ খুঁজতে হচ্ছে।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :