চার সহযোগী সংগঠনের সম্মেলনের তারিখ দিল আ.লীগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯, ১৯:৩৩

মেয়াদোত্তীর্ণ তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলনের তারিখ নির্ধারণ করেছে আওয়ামী লীগ। সোমবার দলটির দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আওয়ামী লীগের কয়েকটি সহযোগী সংগঠনের সম্মেলনের কর্র্মসূচি গ্রহণ করা হয়েছে। এদের মধ্যে ৬ নভেম্বর কৃষক লীগ, ৯ নভেম্বর জাতীয় শ্রমিক লীগ, ১৬ নভেম্বর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এদের মধ্যে জাতীয় শ্রমিক লীগ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন।

এই চারটি সংগঠনের সম্মেলনের প্রথম অধিবেশন সোহরাওয়ার্দী উদ্যানে এবং দ্বিতীয় অধিবেশন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন রমনায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আবদুস সোবহান গোলাপ।

একই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৯ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী মৎস্যজীবী লীগের সম্মেলনের কথা বলা হয়ছে।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫(২) এর ‘ক’ ধারায় রয়েছে, মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, তাঁতী লীগ এবং যুব মহিলা লীগ আওয়ামী লীগের সহযোগী সংগঠন। আর জাতীয় শ্রমিক লীগ ও ছাত্রলীগ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন।

আগে আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নামে দুটি সংগঠন সক্রিয় ছিল। কিন্তু ২০১৭ সালের মে মাসে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ নামে দুইটি সংগঠনকে একীভূত করা হয়। তবে আওয়ামী মৎস্যজীবী লীগ নামে আওয়ামী লীগের কোনো সহযোগী কিংবা ভ্রাতৃপ্রতিম সংগঠন গঠনতন্ত্রে নেই।

জানতে চাইলে দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, আওয়ামী মৎস্যজীবী লীগ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন।

যুবলীগের তিন বছর মেয়াদী সর্বশেষ সম্মেলন হয়েছে ২০১২ সালের ১৪ জুলাই। ওই সম্মেলনে ওমর ফারুক চৌধুরী চেয়ারম্যান এবং হারুনুর রশিদ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

স্বেচ্ছাসেবক লীগের সর্বশেষ দ্বিতীয় সম্মেলন হয় ২০১২ সালের ১১ জুলাই। ওই সম্মেলনে মোল্লা মো. আবু কাওছার সভাপতি ও পঙ্কজ দেবনাথ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর আগে ২০০৩ সালে সংগঠনটির প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে আওয়ামী লীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম সভাপতি ও পঙ্কজ দেবনাথ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

২০১২ সালের ১৯ জুলাই কৃষক লীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে মোতাহার হোসেন মোল্লা সভাপতি ও খোন্দকার শামসুল হক সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১২ সালের ১৯ জুলাই জাতীয় শ্রমিক লীগের সম্মেলনে সভাপতি হয়েছিলেন শুক্কুর মাহমুদ এবং সাধারণ সম্পাদক হয়েছিলেন সিরাজুল ইসলাম।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :