মঙ্গলবার থেকে পুঁজিবাজারে সক্রিয় থাকবে আইসিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯, ২০:০৭

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ইস্যুকৃত বন্ডের মাধ্যমে সংগ্রহকৃত সব টাকা পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা হবে। এর মাধ্যমে আগামীকাল মঙ্গলবার থেকেই পুঁজিবাজারে বিনিয়োগে আইসিবি সক্রিয় থাকবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবুল হোসেন।

সোমবার আইসিবি এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর সঙ্গে পুঁজিবাজার উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আবুল হোসেন বলেন, আজ বিকালে সোনালী ব্যাংক আমাদের বন্ড ইস্যু করার মাধ্যমে আমাদেরকে ২০০ কোটি টাকা দিয়েছে। এভাবে রাষ্ট্রায়ত্ত আরও চারটি ব্যাংক থেকে ২০০ কোটি টাকা করে মোট পাঁচটি ব্যাংক থেকে এক হাজার কোটি টাকা সংগ্রহ করবো। এ বিষয়ে অর্থমন্ত্রী ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন। বন্ডের মাধ্যমে ব্যাংকগুলো থেকে সংগ্রহকৃত সব টাকা আমরা পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবো।

আইসিবি এমডি বলেন, বর্তমানে বাজারকে আইসিবির পক্ষে একা সাপোর্ট দেয়া সম্ভব নয়। কারণ এখন বাজারের আকার অনেক বড়, সেই তুলনায় ফান্ডের পরিমাণ কম। তাই আইসিবির মতো যদি আরও পাঁচটি বিনিয়োগ প্রতিষ্ঠান ও ২০-২৫ জন বাজার সৃষ্টিকারী (মার্কেট মেকার) তৈরি করা হয় তাহলে বাজার ভালো অবস্থানে যাবে।

অনুষ্ঠানে ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)-এর সভাপতি শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারের মূল্য-আয় অনুপাত (পিই) এখন বটম লাইনে চলে এসেছে। ডিএসইর পিই ১২ এর কাছে অবস্থান করছে। এর আগে ১২ পিইতে আসার পরে শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। এবারও স্বাভাবিকভাবেই ঘুরে দাঁড়াবে বলে আমরা আশাবাদী।

আইসিবির মতো ব্রোকাররাও শেয়ারবাজারে সামর্থ্য অনুযায়ী ভূমিকা রাখবে বলে সভায় জানিয়েছেন শাকিল রিজভী। তিনি বলেন, আগামীতে ইস্যু আনার ক্ষেত্রে আইসিবি ইনভেস্টমেন্টকে কার্যকরী ভূমিকা রাখার অনুরোধ করা হয়েছে। যাতে শেয়ারবাজারে ভালো কোম্পানি আসে এবং যৌক্তিক দরে আসে।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :