বেসিক ব্যাংকের টাকা কোথায় গেছে খুঁজছে দুদক

নজরুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ০৮:০৮

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির নয় বছর পার হলেও এখন পর্যন্ত কোনও কুলকিনারা সুরাহা করতে পারেনি দুর্নীতি দমন কমিশন (দুদক)। আলোচিত এ কেলেঙ্কারিকে ঘিরে ৫৬টি মামলার তদন্ত ও অনুসন্ধানের লক্ষ্যণীয় কোনো অগ্রগতিও নেই।

তবে দুদক বলছে, ঋণ কেলেঙ্কারির মাধ্যমে ব্যাংকটির টাকা এখনও খুঁজছে কমিশন। দীর্ঘ সময় পেরিয়ে যাওয়া এই ঋণ কেলেঙ্কারির তদন্ত বা অনুসন্ধানে তাদের আন্তরিকতার কোনো ঘাটতি নেই। বিভিন্ন স্তরে টাকার লেয়ারিং হওয়ায় সমাধানে সময় লাগছে।

২০১০ সালে রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির ৫৬ মামলার তদন্তের দায়িত্ব নেয় দুদক। নিজেদের করা মামলার দায়িত্ব নেওয়ার প্রায় নয় বছর শেষ হতে চলল। কিন্তু কমিশন এখন পর্যন্ত এই কেলেঙ্কারির কোনো অগ্রগতির খবর দিতে পারছে না।

দীর্ঘ সময় অনুসন্ধান ও তদন্তে অগ্রগতি না হওয়ায় গতকাল সুপ্রিম কোর্টে কমিশন নিয়ে সমালোচনা করেছেন ক্ষমতাসীন আওয়ামী সাংসদ শেখ ফজলে নূর তাপস। বলেছেন, ‘বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনার মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুকে আসামি করে চার্জশিট দিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা থাকলেও তা অমান্য করেছে দুদক।’

বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় মামলা না হওয়ায় দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদের পদত্যাগ করা উচিৎ বলে মন্তব্য করেন তাপস। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত সময়ে বেসিক ব্যাংকের চেয়ারম্যান ছিলেন জাতীয় পার্টির সাবেক এমপি আবদুল হাই বাচ্চু। আর তখনই ব্যাংকটির দিলকুশা, গুলশান ও শান্তিনগর শাখা থেকে নিয়ম বহির্ভূতভাবে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন ও আত্মসাতের ঘটনা ঘটে।

এ বিষয়ে ২০১০ সালে অনুসন্ধান শুরু করে দুদক। প্রায় চার বছর অনুসন্ধান শেষে ২০১৫ সালে রাজধানীর তিনটি থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা করে কমিশন। সেসব মামলার আসামির তালিকায় ২৬ জন ব্যাংক কর্মকর্তা থাকলেও বাচ্চু বা পরিচালনা পর্ষদের কাউকে সেখানে না রাখায় প্রশ্ন ওঠে সে সময়।

এরপর বিভিন্ন মহলের সমালোচনা এবং উচ্চ আদালতের পর্যবেক্ষণের ভিত্তিতে ২০১৬ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের মধ্যে পাঁচ দফা বাচ্চুকে জিজ্ঞাসাবাদ করে দুদক। এরপর এই ইস্যুতে দুদকের কর্মকর্তারাও অনেকটা নীরব ভূমিকা পালন করছেন।

দুদক আইনে প্রতিটি মামলার তদন্ত সর্বোচ্চ ১৮০ কার্যদিবসের মধ্যে শেষ করার নির্দেশনা রয়েছে। তবে তদন্তের ব্যাপকতা ও জটিলতা বিবেচনায় বাড়তি সময় দেওয়ারও রীতি রয়েছে। গত চার বছরে ৫৬টি মামলায় একাধিক বাদীও পরিবর্তন করা হয়েছে। তাতেও কোনো ফল মেলেনি। প্রশ্ন আসছে কোনো কারণে কমিশন বাচ্চুকে বাঁচানোর চেষ্টা করেেছ কীনা।

আইনে নির্ধারিত ১৮০ দিনের মধ্যে মামলাগুলোর তদন্ত শেষ না হওয়ায় অসন্তোষ প্রকাশ করে গত বছর ২৩ মে এই কেলেঙ্কারি মামলার সব তদন্ত কর্মকর্তাকে তলব করেছেন উচ্চ আদালত। আর সেদিন আদালত ৩০ মে বেসিক ব্যাংকে ঋণ কেলেঙ্কারির ৫৬ মামলার সব তদন্ত কর্মকর্তাকে আদালতে হাজির হতে নির্দেশ দেয়। ধার্য তারিখে তদন্ত কর্মকর্তাদের মামলার নথিপত্র, সিডিসহ আদালতে হাজির হতে বলা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বাচ্চুকে জিজ্ঞাসাবাদের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১৭ সালের ৬ ডিসেম্বর আরেকটি মামলা করে দুদক। রাজধানীর বংশাল থানায় দায়ের করা ওই মামলায় আসামিদের বিরুদ্ধে সাত কোটি ৮৫ লাখ ৩২ হাজার ৯৮৮ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। ২০১০ সালের ২৯ মার্চ থেকে ২০১৬ সালের ১৩ অক্টোবরের মধ্যে এই অর্থ আত্মসাতের ঘটনা ঘটলেও সেখানেও বাচ্চুকে আসামি করা হয়নি।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বেসিক ব্যাংক মামলার সর্বশেষ অবস্থান নিয়ে ঢাকা টাইমসকে বলেন, ‘বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারির মামলার তদন্ত চলছে। এই কেলেঙ্কারির টাকা বহুস্তরে লেয়ারিং হয়েছে। এটা বের করার চেষ্টা করছে কমিশন। এই সমস্যা সমাধান করার জন্য কমিশন থেকে তাগাদা দেওয়া হচ্ছে।’

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এনআই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এনএসআই’র নতুন পরিচালক সালেহ মোহাম্মদ তানভীর

বাংলাদেশে রপ্তানির জন্য ১৬৫০ টন পেঁয়াজ কিনবে ভারত সরকার

যারা আমার মায়ের হাতে খাবার খেত, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করে: প্রধানমন্ত্রী

ঢাকার ৫৫০ বিআরটিসির বাস ঈদে সারাদেশে চলবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :