‘চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলাই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ১৫:৪৫

প্রধানমন্ত্রীর বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ‘২০৪১ সালের মধ্যে আমরা যখন উন্নত দেশ হওয়ার কথা বলছি, তখন আমাদের চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলাই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আমাদের ফ্রিল্যান্সাররা বছরে বিলিয়ন ডলার নিয়ে আসছে দেশে, যার সঠিক পরিসংখ্যানও করতে পারিনি আমরা।’

মঙ্গলবার দুপুরে ‘ইন্ড্রাস্টি লিডার সামিট’ শিরোনামে গোলটেবিল বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশ আমরা করতে পেরেছি, এর মূল কারণ হলো এর উপর থেকে শুল্ক শুন্য শতাংশ করে দিয়েছিলাম। যার জন্য এই পর্যায়ে এসেছি। এমনকি যখন বলা হয়েছিল আমরা ডিজিটাল বাংলাদেশ করব, তখন অনেকে বলেছিল এটা সম্ভব না। আর এখন ডিজিটাল বাংলাদেশ করা সম্ভব হচ্ছে, এটা হবে।

সালমান এফ রহমান বলেন, এখন বিডা ও আইসিটি বিভাগকে বলব, এই ক্ষুদ্র উদ্যোক্তাদের সেক্টর ধরে ধরে খুঁজে আনতে হবে। নতুন-পুরনো সব উদ্যোক্তাদের খুঁজে বের করতে হবে। পাশাপাশি বেসরকারি খাত থেকেও প্রকৃত বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হবে। এই আইসিটি খাতেই আমাদের ফোকাস করতে হবে।

তৈরি পোশাক রপ্তানি খাতের এই শীর্ষ ব্যবসায়ী গোলটেবিল বৈঠকে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ও রোবোটিকওস নিয়েও কথা বলেন।

প্রধানমন্ত্রীর বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা বলেন, ‘আজকে গার্মেন্টসগুলো থেকে বলা হচ্ছে, রোবট এসে যাওয়ায় তাদের অনেককে ছাঁটাই করা হচ্ছে। এতে কর্মসংস্থান কমে যাওয়ার আশঙ্কাও করছেন কেউ কেউ। কিন্তু এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও রোবোটিকস ব্যবস্থাপনাতেই তো আমরা আরও অনেক লোক নিয়োগ দিতে পারি। আরও অনেক কর্মসংস্থানে সুযোগ করতে পারে রোবোটিকস। এটা আমাদের লক্ষ্য হওয়া উচিৎ।’

তরুণ উদ্যোক্তাদের জন্য সহযোগিতার আশ্বাস দিয়ে বিডা চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ‘এখন তাদের প্রণোদনা দিতে আইসিটি পলিসি তৈরি করতে হবে। পাশাপাশি বেসরকারি খাতকে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে তিনি বলেন, এখন উদ্ভাবনের সংস্কৃতি শুরু হয়েছে। সরকারের নানা উদ্যোগের পাশাপাশি এখন বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে।

বিডা চেয়ারম্যান বলেন, বিডা থেকে উদ্ভাবনী প্রকল্পগুলোকে ফ্যাসিলেট ও প্রমোট করতে পারি আমরা। নবীন উদ্যোক্তাদের খুঁজে এনে তাদের জন্য ব্যবসার প্রশিক্ষণ দিতে পারি। পরে নিজেদের জেলায় গিয়ে তারাও অনেককে প্রশিক্ষণ দিতে পারবে।

গোলটেবিল বৈঠকে এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার পরিচালক আনীর চৌধুরী, এটুআই ইনোভেশন ল্যাবের হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা