মেডিকেলে ভর্তি পরীক্ষায় পাস ৪৯ হাজার ৪১৩ জন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ১৯:৪৫ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ১৭:৩৬
ফাইল ছবি

চলতি বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৯-২০) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ৪৯ হাজার ৪১৩ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় পাস করেছেন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে সরকারিতে নেয়া হবে চার হাজার ৬৮ জন আর বেসরকারিতে নেয়া হবে ছয় হাজার ৩৩৯ জন।

মঙ্গলবার বিকালে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলনকক্ষে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন সংস্থাটির মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করা পরীক্ষার্থীর মধ্যে ছেলে পরীক্ষার্থী ২২ হাজার ৮৮২ এবং মেয়ে পরীক্ষার্থী ২৬ হাজার ৫৩১। অর্থাৎ পাসের হার বিবেচনায় পুরুষ ৪৬.৩১% ও নারী ৫৩.৬৯%।

১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন একজন ছেলে শিক্ষার্থী, তার প্রাপ্ত নম্বর ৯০ দশমিক ৫। মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৮৯।

গত শুক্রবার রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা হয়। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে ৭২ হাজার ৯২৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করলেও শেষ পর্যন্ত সাড়ে তিন হাজার পরীক্ষার্থী কেন্দ্রে অনুপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :