বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেশিয়া ও মেরুদণ্ড দিবস পালিত

প্রকাশ | ১৬ অক্টোবর ২০১৯, ১২:১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘বিশ্ব অ্যানেসথেশিয়া ও মেরুদণ্ড দিবস ২০১৯” পালিত হয়েছে। ১৭৩তম বিশ্ব অ্যানেসথেশিয়া দিবস উপলক্ষে বিএসএমএমইউয়ের ‘এ’ ও ‘বি’ ব্লকের মধ্যবর্তীস্থল বটতলা থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। এবারে বিশ্ব অ্যানেসথেশিয়া দিবসের প্রতিপাদ্য হলো ‘অনলি টু হ্যান্ডস সেভ দ্যা লাইভ অফ মেনি পিপলস’।

বাংলাদেশ সোসাইটি অফ অ্যানেসথেশিওলজিস্টসের উদ্যোগে আয়োজিত র‌্যালির উদ্বোধন করেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার। দিবসটি উপলক্ষে বেলুন ও পায়রা উড়ানো হয় এবং শহীদ ডা. মিলন হলে কেক কাটা হয়।

এ সময় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার বলেন, চিকিৎসা বিজ্ঞানে অ্যানেসথেশিয়ার গুরুত্ব অপরিসীম। যেকোনো অস্ত্রোপচার বা সার্জারির আগে অ্যানেসথেশিয়ার প্রয়োজন হয়। সঠিকভাবে ও যথাযথ পরিমাণ অ্যানেসথেশিয়া রোগীর শরীরে প্রয়োগ না করতে পারলে রোগীর মৃত্যু ঝুঁকি থাকে। বর্তমানে অ্যানেসথেশিয়া বিষয় অনেক উন্নত ও আধুনিক হয়েছে। ফলে রোগীদের মৃত্যু ঝুঁকিও কমে এসেছে। রোগীদের ব্যথা নিরাময়ে অ্যানেসথেশিয়ার ভূমিকা অতুলনীয়।

এদিকে বিশ্ব মেরুদণ্ড দিবস ২০১৯ উপলক্ষেও একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। 

এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ  আতিকুর রহমান, রেজিস্ট্রার এ বিএম আব্দুল হান্নান, অ্যানেসথেশিয়া, অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান একেএম আখতারুজ্জামান, অধ্যাপক দেবব্রত বনিক, অধ্যাপক আব্দুল হাই, অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবু জাফর চৌধুরী, অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও অধ্যাপক কৃষ্ণপ্রিয় দাশ প্রমুখ।
ঢাকাটাইমস/১৬ অক্টোবর/এএ/এমআর