বুয়েটে গণশপথ, অন্যায় রুখে দেওয়ার প্রত্যয়

ঢাব‌ি প্রতি‌নি‌ধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৯, ১৫:৩৫

ক্যাম্পাসে সকল অন্যা‌য়, সন্ত্রাস এবং সাম্প্রদা‌য়িক শ‌ক্তিকে রু‌খে দিতে গণশপথ নিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। শপথে ক্যাম্পাসে সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তারা। আর এই শপথ গ্রহণের মাধ্য‌মে শিক্ষার্থীরা মা‌ঠের আন্দোলনের ইতি টানেন। গণশপথে বুয়েটের শিক্ষকরাও অংশ নেন।

বুধবার দুপুর একটায় বুয়েট মিলনায়তনে এই গণশপথ অনুষ্ঠান হয়। শপথবাক্য পাঠ করান বুয়েটের ১৭তম ব্যাচের ছাত্রী রাফিয়া রিজওয়ানা।

শপথে শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, ‘বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় পরিবারের একজন সদস্য হিসেবে আমি এই বিশ্ববিদ্যালয়ের সকলের কল্যাণ ও নিরাপত্তার নিমিত্তে আমার উপর অর্পিত ব্যক্তিগত ও সামষ্টিক, নৈতিক ও মানবিক সকল প্রকার দায়িত্ব সর্বোচ্চ সততা ও নিষ্ঠার সাথে পালন করব।’

শপথে বলা হয়, ‘এই বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায় আমার জ্ঞাতসারে হওয়া প্রত্যেক অন্যায়, অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে আমি সর্বদা সোচ্চার থাকব। আমি আরও প্রতিজ্ঞা করছি, এই বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির উত্থানকে আমরা সম্মিলিতভাবে রুখে দেব। নৈতিকতার সাথে অসামঞ্জস্যপূর্ণ সব ধরণের বৈষম্যমূলক অপসংস্কৃতি এবং ক্ষমতার অপব্যবহার আমরা সকলে উৎপাটিত করব’।

‘এই আঙ্গিনায় যেন আর কোনো নিষ্পাপ প্রাণ ঝরে না যায়, আর কোনো নিরপরাধ যেন অত্যাচারের শিকার না হয়। তা আমরা সবাই মিলে নিশ্চিত করব’।

এর আগে ছাত্রলীগের নেতাকর্মীদের নির্যাতনে নিহত আবরার ফাহাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সময় বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম, ছাত্রকল্যাণ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো. আব্দুল বাসিত, বিভিন্ন হলের প্রাধ্যক্ষবৃন্দ, অনুষদের ডিনবৃন্দসহ অন্যান্য ‌শিক্ষকরা উপ‌স্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী। এরপর থেকেই ১০ দফা দাবিতে আনন্দোলনে নামের শিক্ষার্থীরা। আর আজ গণশপথ গ্রহণের মাধ্যমে মা‌ঠের আন্দোলন শেষ করে শিক্ষার্থীরা।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :