তিন দিনব্যাপী লালন মেলা শুরু

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৯, ২২:৩১

বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে তিন দিনব্যাপী ঐতিহাসিক লালন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার রাত ৮টায় ‘বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পড়শিবসত করে’ বাউল সম্রাট ফকির লালন শাহর এই আধ্যাত্মিক বানীর স্লোগানে লালন মুক্ত মঞ্চে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সাংসদ মাহবুবউল আলম হানিফ।

পরে তিনি লালন একাডেমির মূল মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

এসময় তিনি বলেন, ‘লালনের গানের বাণী গোটা মানব জাতির মধ্যে ছড়িয়ে পড়া বিভেদ নিরসনে আজ খুবই জরুরি হয়ে পড়েছে। লালন সবকিছুর উর্ধ্বে মানবতাকে তুলে ধরার শুধু চেষ্টাই করেননি, তিনি এই আদর্শ প্রতিষ্ঠায় সংগ্রামও করেছেন। তাই এই সংগ্রামী সাধকের মর্মবাণীকে সংরক্ষণ, সমৃদ্ধ ও বিস্তৃত করতে একটি লালন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের দাবি হয়ে পড়েছে।’

তিনি আরো বলেন, ‘ধর্ম, বর্ণ, জাত-পাত-কাল ভেদাভেদের ফলে মানবজাতি আজ কাটাকাটি হানাহানিতে লিপ্ত হয়েছে। সেই দর্শনবোধ থেকে লালন তার আদর্শিক সংগ্রামে যেমন ছিলেন অবিচল; ঠিক একইভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও একটি অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে বলেছিলেন- ‘ধর্ম যার যার উৎসব সবার, তাই ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে একটি অসাম্প্রদায়িক চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়ায় হবে লালনের গানের মর্মবানীর যথার্থ মূল্যায়ন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সাংসদ সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সাংসদ আ ক ম সরওয়ার জাহান বাদশা, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভির আরাফাত ও জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম প্রমুখ।

প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :