‘বিশেষ অ্যাপস ব্যবহার করে সক্রিয় ছিল জঙ্গিরা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৯, ১৫:০৫ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ১৪:৩৩
ফাইল ছবি

রাজধানীর গাবতলী থেকে গ্রেপ্তার জঙ্গিরা বিভিন্ন প্রতিরক্ষামূলক অ্যাপস ব্যবহার করতো, যার মাধ্যমে তারা আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতো। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে এসব তথ্য পায় ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট।

বৃহস্পতিবার ভোরে উওরবঙ্গ থেকে বাসে রাজধানীর গাবতলী পৌঁছলে তিন জঙ্গিকে গ্রেপ্তার করে কাউন্টার টেরোরিজম ইউনিট। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে এসব তথ্য পাওয়া যায়।

গ্রেপ্তাররা হলেন- সফিকুল ইসলাম মোল্লাজী, মোস্তফা হোসেন আরিফ ও মোহাম্মদ আব্দুল্লাহ।

পুলিশের বিশেষায়িত সংস্থাটি জানায়, গ্রেপ্তার জঙ্গিরা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি এবং ইসলামি খিলাফত প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়ে ঢাকায় এসেছিল। বর্তমান সরকারকে সশস্ত্র পন্থায় উৎখাত করতে নতুন সদস্য সংগ্রহে কাজ করছিল।

কাউন্টার টেরোরিজম জানায়, গ্রেপ্তার সফিকুল ইসলাম মোল্লাজী নব্য জেএমবির বিভিন্ন সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণের জন্য ভারতে নিয়ে গিয়েছিল। বিশেষ করে ঝাড়খন্ড, কেরালাসহ বিভিন্ন রাজ্যে ভারতীয় জঙ্গিদের সঙ্গে যৌথভাবে বোমা তৈরি ও অস্ত্র পরিচালনার প্রশিক্ষণ গ্রহণ করে। এই বছরের জুনে নব্য জেএমবির সদস্য মামুন, জিয়াউর রহমান ওরফে বাদল মহসিন ও আল আমিন শাহিন ভারতীয় পুলিশের হাতে গ্রেপ্তার হয়। এসময় মোল্লাজীসহ বেশ কয়েকজন জঙ্গি ভারত থেকে দেশে পালিয়ে আসে। পরে গ্রেপ্তার মোহাম্মদ আব্দুল্লাহ পুনরায় সংগঠনকে সক্রিয় করতে কাজ শুরু করে।

আরও জানা যায়, উওরবঙ্গের একটি জেলা থেকে বাসে করে নিষিদ্ধ ঘোষিত সংগঠন নব্য জেএমবির কয়েকজন সদস্যের ঢাকায় আসার খবরে গাবতলী বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তারা সবাই পুরাতন জেএমবির সদস্য। হলি আর্টিজান মামলার আসামি সোহেল মাহফুজের মাধ্যমে তারা নব্য জেএমবিতে যোগ দিয়েছিল।

পুলিশের বিশেষায়িত সংস্থাটি আরও জানায়, জঙ্গিদের মোবাইলে ফোনে বিভিন্ন প্রতিরক্ষামূলক অ্যাপস পাওয়া গেছে। যা দিয়ে নব্য জেএমবির সদস্যদের সঙ্গে এবং আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখতো। গ্রেপ্তারের পর তারা সংগঠনের আরও কয়েকজনের নাম জানিয়েছে।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :