পাসপোর্টে রঙের ভিন্নতা কেন জেনে নিন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ১৯:৪১

কোন দেশ কোন রংয়ের পাসপোর্ট ব্যবহার করবে তা সেই দেশের সংস্কৃতির পাশাপাশি ঐতিহাসিক তাৎপর্য বিবেচনা করেও নির্ধারিত হয়। সাধারণত বিশ্বের সব দেশের পাসপোর্ট চারটি রংয়ের ভিত্তিতে তৈরি হয়। রংগুলো হচ্ছে - নীল, কালো, সবুজ এবং লাল। কিন্তু লাল রংয়ের শেডগুলির মধ্যেও আবার অনেকগুলি ধরণ রয়েছে।

সাধারণত কোন দেশের পাসপোর্ট কোন রংয়ের হবে, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো নীতিমালা নেই।

পাসপোর্টগুলি যে চারটি রঙে তৈরি করা হয় সেগুলো সবচেয়ে বেশি কার্যকরী দেখায়। নিয়ন গোলাপীর মতো হাল্কা রঙের তুলনায় ওপরের চারটি রং এর পাসপোর্ট আরও বেশি সরকারি দেখায়। এছাড়া, ওই গাঢ় রঙ হওয়ায় পাসপোর্টগুলি তার গায়ের ময়লা এবং পোষাকের চিহ্নগুলিও লুকোতে সক্ষম।

সাধারণত ধর্মীয় তাৎপর্যের জন্য ইসলামিক দেশগুলো যেমন মরক্কো, পাকিস্তান এবং সৌদি আরবের পাসপোর্টগুলোর রং সবুজ হয়। ইসলামে সর্বশেষ নবী হজরত মোহাম্মদ (সা.) এর ‘সবুজ’ অনেক প্রিয় একটি রং। ইসলাম ধর্মে ‘প্রকৃতি এবং জীবনের’ প্রতীক সবুজ রং। এ কারণে আফগানিস্তান এবং ইরানের মতো অনেক ইসলামিক দেশের পতাকায় সবুজ রং ব্যবহার করা হয়।

বারগেন্ডি অর্থাৎ- লাল রংয়ের পাসপোর্টগুলি সাধারণত ইউরোপীয় ইউনিয়ন অধিভুক্ত দেশ। ভারতের পছন্দ নীল হওয়ার কারণে সেই দেশের পাসপোর্টের রং নীল।

তবে অনেক দেশ নিজেদের সংস্কৃতি ও স্বকীয়তা বোঝানোর উদ্দেশ্যে বিশেষ রং ব্যবহার করে। সুইজারল্যান্ডের পাসপোর্ট উজ্জ্বল লাল, সিঙ্গাপুরের পাসপোর্ট কমলা অথবা লাল, জরুরি প্রয়োজনে ভ্রমণের জন্য কানাডার পাসপোর্টের রং সবুজ।

তবে পাসপোর্ট তৈরিতে সাধারণত কতিপয় নিয়ম সব রাষ্ট্রকে অবশ্যই মেনে চলতে হয়। সাধারণত পাসপোর্ট যেন বাঁকানো যায়, এমন উপাদানে তৈরি করা হয়। এছাড়া, রাসায়নিক বিক্রিয়া, তীব্র তাপমাত্রা, আদ্রতা এবং আলো প্রতিরোধের বিষয়টিও পাসপোর্ট তৈরিতে খেয়াল করা হয়।

আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) প্রতিটি দেশের পাসপোর্টের টাইপফেস, টাইপ আকার এবং ফ্রন্ট সম্পর্কে সুপারিশ করে থাকে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট

জার্মানির পাসপোর্ট হচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী। কারণ বিশ্বের ২১৮টি দেশের মধ্যে ১৭৬টি দেশে জার্মানির নাগরিকরা ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে। অন্যদিকে ব্রিটেন এর নাগরিকরা ১৭৩টি দেশে ভ্রমণ করতে পারে।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/আরআর

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :