চারঘাট সীমান্তে গোলাগুলিতে এক বিএসএফ নিহত

ব্যুরো প্রধান, রাজশাহী
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৯, ২৩:২৯ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ২২:০৫
ফাইল ছবি

রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় ভারতীয় এক জেলেকে আটক করার জেরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলিতে একজন বিএসএফ সদস্য নিহত হয়েছেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বিপরীতে পদ্মা ও তার শাখা বড়াল নদের মোহনা শাহরিয়ার খাল নামক এলাকায় এ ঘটনা ঘটে। এলাকাটি ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গীর থানার চর পাইকমারি সীমান্ত থেকে ৫০০ মিটার বাংলাদেশের ভেতরে।

বিএসএফের বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় গণমাধ্যম দাবি করছে, গোলাগুলির ঘটনায় একজন বিএসএফ সদস্যের মৃত্যু এবং আরও একজন আহত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি লিখেছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার আন্তর্জাতিক সীমান্তে ওই ঘটনায় বিএসএফের হেড কনস্টেবল বিজয় ভান সিং নিহত হন। গুলিবিদ্ধ অপরজন হাসপাতালে চিকিৎসাধীন।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিজিবি-বিএসএফ গোলাগুলির ঘটনার সততা নিশ্চিত করে বলেন, এতে একজন বিএসএফ সদস্যের মৃত্যু হয়েছে বলে জেনেছেন। এ ঘটনা অনাকাক্সিক্ষত বলে মন্তব্য করেন মন্ত্রী। বিএসএফ সদস্যরা সীমান্তের ৫০০ গজ ভেতরে চলে এসেছিলেন বলে জানান তিনি।

এ ঘটনায় বিকাল পৌনে পাঁচটা থেকে সন্ধ্যা পৌনে ছয়টা পর্যন্ত বিজিবি-বিএফএফ কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠক হয় বলে জানায় বিজিবির রাজশাহীর-১ ব্যাটালিয়নের সূত্র। পরে সংবাদ সম্মেলন করে বিষয়টি বিস্তারিত জানায় রাজশাহী বিজিবি।

সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে এনডিটিভি বলেছে, বিএসএফ প্রধান ভি কে জহরি ফোনে বিজিবিপ্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের সঙ্গে কথা বলেন। বিজিবিপ্রধান এ বিষয়ে তদন্ত করার আশ্বাস দিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চারঘাট উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা প্রতিপালন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আজ সকালে বিজিবি সদস্যদের নিয়ে নদীতে অভিযানে ম”স্য কর্মকর্তা। এ সময় পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় তিনজন ভারতীয় জেলে মাছ শিকার করছিলেন। তাদের আটক করতে গেলে দুজন পালিয়ে যান। একজনকে আটক করা হয় তখন।

পালিয়ে যাওয়া জেলেরা বিষয়টি সীমান্তে গিয়ে জানালে বিএসএফ সদস্যরা এসে গুলি শুরু করেন। মৎস্য কর্মকর্তা বলেন, বিজিবির পক্ষ থেকেও পাল্টা গুলি ছোড়া হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটেন।

আটক ভারতীয় জেলেকে বিজিবির চারঘাট করিডোর সীমান্ত ফাঁড়িতে নেওয়া হয়। জব্দ করা হয় তার ইলিশ শিকারের জাল।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :