আইয়ুব বাচ্চুহীন এক বছর

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ১৮ অক্টোবর ২০১৯, ০৮:৪৪ | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ০৮:৩৮

বাংলা ব্যান্ড সংগীতের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন আইয়ুব বাচ্চু। তিনি দেশসেরা গিটারিস্টও ছিলেন। গত বছরের ১৮ অক্টোবর লাখো ভক্ত, পরিবার পরিজন ও শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান সবার প্রিয় আইয়ুব বাচ্চু। এদিন সকালে নিজ বাসায় তাকে অচেতন অবস্থায় পাওয়া যায়। ওই অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

আজ সেই ১৮ অক্টোবর। প্রয়াত ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী। এদিন প্রিয় শিল্পীকে নানাভাবে স্মরণ করবে তার পরিবার, সহকর্মী ও ভক্তরা। এ মাসের ২ অক্টোবর ছিল ব্যান্ড জগতের আরেক কিংবদন্তি জেমসের জন্মদিন। এই মাসেই আইয়ুব বাচ্চু সবাইকে ছেড়ে চলে গেছেন বলে এ বছর জন্মদিন পালন করেনি তার সবচেয়ে কাছের ও প্রিয় সহকর্মী জেমস।

অন্যদিকে শিল্পী শফিক তুহিন তার সংগীত জীবনের গুরু আইয়ুব বাচ্চু স্মরণে তো ‘গিটার জাদুকর’ শিরোনামে একটি গানও গেয়ে ফেলেছেন। গানটির কথা এবং সুরও তার। আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতেই গানটি অডিও এবং ভিডিও আকারে প্রকাশ হওয়ার কথা। এছাড়া বিভিন্ন টিভি চ্যানেলেও আইয়ুব বাচ্চু স্মরণে রয়েছে বিশেষ আয়োজন। সেসব অনুষ্ঠানে শোনানো হবে তার জনপ্রিয় গানগুলো। আলোচনা হবে বাচ্চুর জীবনের নানা বিষয় নিয়ে।

প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে। তার সংগীতজীবন শুরু হয় ১৯৭৭ সালে। ব্যান্ড জগতে প্রবেশ করেন ১৯৭৮ সালে। প্রথম গাওয়া গান ‘হারানো বিকেলের গল্প’। ১৯৮০ সালে আইয়ুব বাচ্চু যোগ দেন সোলস ব্যান্ডে। ১৯৯০ সাল পর্যন্ত তিনি দলটির সঙ্গে যুক্ত ছিলেন। পরের বছর তিনি ‘লাভ রানস ব্লাইন্ড (এলআরবি) ব্যান্ডদল গঠন করেন। মৃত্যু পর্যন্ত তিনি এই দলটির মেইন ভোকাল ছিলেন।

সোলস-এ থাকাকালীন প্রকাশ হয় বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। তবে তার সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’-এর মাধ্যমে। ৪০ বছরের গায়কী জীবনে ১২টি ব্যান্ড, ১৬টি একক ও বহু মিশ্র অ্যালবাম প্রকাশ হয়েছে আইয়ুব বাচ্চুর। গান গেয়েছেন বেশ কিছু চলচ্চিত্রেও। দীর্ঘ কেরিয়ারে আইয়ুব বাচ্চু অসংখ্য দর্শকপ্রিয় গান উপহার দিয়েছেন। সে তালিকায় ‘সুখ’, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘ফেরারি মন’, ‘এই রুপালি গিটার’, ‘হাসতে দেখো’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘চলো বদলে যাই’সহ আছে বহু নাম।

ঢাকাটাইমস/১৮অক্টোবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :