আইসিসির সিদ্ধান্তে খুশি টেন্ডুলকার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১০:২৮

বিশ্বকাপের কোন আসরের সেমিফাইনাল এবং ফাইনালের ম্যাচ ও সুপার ওভার টাই হবার পর বাউন্ডারির হিসেবে বিজয়ী নির্ধারণ করার নিয়ম বাতিল করায় ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) সাধুবাদ জানিয়েছেন ভারতের সাবেক ‘মাস্টার ব্লাস্টার’ ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

আইসিসির নতুন সিদ্বান্তকে সাধুবাদ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক টেন্ডুলকার লিখেন, ‘আমার মনে হয় এ রকম একটা সিদ্ধান্তের প্রয়োজন ছিল। যখন দু’টো দলকে কোনও ভাবেই আলাদা করা যায় না, তখন এ রকম একটা উপায় বের করা খুবই গুরুত্বপূর্ণ। আইসিসি ভালো একটি সিদ্বান্ত নিতে সক্ষম হয়েছে।’

দ্বাদশ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের নির্ধারিত ৫০ ওভারের ম্যাচ টাই হয়। ফলে ম্যাচটি সুপার ওভারে গড়ায়। সুপার ওভারেও দু’দল সমান-সমান রান করে। ফলে এখানেও টাই করে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। কিন্তু আইসিসির নিয়মানুযায়ী, ম্যাচে সবচেয়ে বেশি বাউন্ডারি-ওভার বাউন্ডারি মারতে পারায় ফাইনালে ইংল্যান্ডকে বিজয়ী ঘোষনা করা হয়।

আইসিসির এই নিয়মে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ পুরো বিশ্বে সমালোচনার ঝড় উঠে। সেই সমালোচনার তালিকায় নাম ছিলো টেন্ডুলকারেরও।

তবে সদ্যই নড়েচড়ে বসেছে আইসিসি। সেমিফাইনালে ও ফাইনালের ম্যাচ-সুপার ওভার টাই হলে নতুন নিয়ম নির্ধারণ করেছে আইসিসি। তারা জানিয়েছে, ‘পুরনো নিয়ম বাদ দিয়ে সুপার ওভার নিয়ে নতুন নিয়ম করা হলো। এখন থেকে আইসিসির কোন প্রতিযোগিতার সেমিফাইনাল বা ফাইনালে সুপার ওভারও যদি টাই হয়, তবে আবার সুপার হবে। পরেরটিও টাই হলে আবারো সুপার ওভার হবে। এভাবেই চলতে থাকবে, যতক্ষণ না পর্যন্ত কিজয়ী ও বিজিত দল নির্ধারিত না হবে।’

(ঢাকাটাইমস/১৮ অক্টোবর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :