বিএসএফ বাহাদুরি করেছে, বাধ্য হয়েই গুলি: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ১৯ অক্টোবর ২০১৯, ১৯:৩১ | আপডেট: ১৯ অক্টোবর ২০১৯, ২১:০৮

ঢাকাটাইমস ডেস্ক
ফাইল ছবি

গত বৃহস্পতিবার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা বাংলাদেশের রাজশাহী সীমান্তে প্রবেশ করে ‘বাহাদুরি’ দেখিয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এতে বিজিবি বাধ্য হয়েই গুলি করেছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার স্থানীয় সময় বেলা ১১টায় জার্মানির রাজধানী বার্লিনে ডয়চে ভেলেকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। অর্থনৈতিক কূটনীতি জোরদারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জার্মানিসহ চারটি ইউরোপিয়ান দেশ সফরে রয়েছেন।

ডয়চে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মহিউদ্দীনের নেয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রীর সম্প্রতি ভারত সফর, ভারত-বাংলাদেশ চুক্তি, রোহিঙ্গা ইস্যু, সীমান্ত হত্যাসহ বিভিন্ন প্রসঙ্গ উঠে আসে।

গত বৃহস্পতিবার রাজশাহীর চারঘাট সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলি এবং এক বিএসএফ সদস্যের নিহত হওয়ার ঘটনা নিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো যেসব তথ্য দিচ্ছে তা সঠিক নয় বলে মন্তব্য করেছেন মোমেন। এই ঘটনার জন্য তিনি বিএসএফকেই দায়ী করেছেন।

এ বিষয়ে মন্ত্রী বলেন, ‘তারাই (বিএসএফ) আমাদের এখানে এসেছে এবং এসে তারা বাহাদুরিও করেছে। আমাদের ছেলেদের (বিজিবি) তাদের লাস্ট জব হিসেবে বাধ্য হয়ে গুলি করতে হয়েছে।’

বাংলাদেশ সরকারের অবস্থান জানিয়ে মোমেন বলেন, ‘এটা ওয়ান ইনসিডেন্ট (একটা ঘটনা)।  ভুল বোঝাবুঝির কারণে এমন ঘটেছে।’

গত দশ বছরে ৩০০ এর বেশি বাংলাদেশি মারা গেছে বিএসএফের গুলিতে এমন তথ্যের প্রেক্ষাপটে মন্ত্রী বলেন, ‘আগে বিএসএফ বছরে অনেকজনকে মেরে ফেলত আমরা তখন কেবল দুঃখ করেছি। কিন্তু গত বছর মাত্র তিনজনকে মেরেছে।  যদিও একজনের মৃত্যুও অনাকাঙ্ক্ষিত।

মন্ত্রী বলেন, ‘আমরা আগে কখনও মামলা করিনি। ভারত এখন নতুন করে করেছে। কোনো পণ্ডিতও আমাদেরকে আগে মামলা করার কথা বলেননি।’ আগামীতে বাংলাদেশও এই পথে হাঁটতে পারে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/এনআই/জেবি)