অযত্নে হারিয়ে যাচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত নিদর্শন

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ১১:০৩

সুনামগঞ্জ পুরাতন সার্কিট হাউসটি জেলার মুক্তিযুদ্ধের একটি স্মৃতিবিজড়িত স্থান। এছাড়া সুনামগঞ্জ মহুকুমার দর্শনীয় কয়েকটি একটি ভবনের মধ্যেও এটি একটি। ব্রিটিশ স্থাপত্যশিল্পের অনুসরণে কাঠের পাটাতনের উপর নির্মিত টিন সেড দিয়ে নির্মিত ভবনটি এক সময় নান্দনিক শোভায় আকৃষ্ট করতো মানুষকে। সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠের সামনে এই সার্কিট হাউসটির অবস্থান। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে এটি এখন বিলীন হওয়ার পথে। জেলার বিশিষ্টজনেরা মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এই স্থাপনাটি নতুন আঙ্গিকে সংরক্ষণের দাবি তুলেছেন।

জানা গেছে, সুনামগঞ্জের কৃতিসন্তান বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ঐতিহাসিক এই স্থাপনাটিকে সংরক্ষণ করে এটিকে মুক্তিযুদ্ধ জাদুঘর হিসেবে রূপান্তরের জন্য সরকারের উচ্চ পর্যায়ে একটি পত্র দিয়েছেন। তবে এ ব্যাপারে এখনো কোনো উদ্যোগ চোখে পড়েনি।

জেলার মুক্তিযোদ্ধাদের সঙ্গে আলাপকালে তারা জানান, ব্রিটিশ শাসনামলে সুনামগঞ্জের পুরাতন সার্কিট হাউসটি সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা সাময়িক অবস্থানের জন্য নির্মাণ করা হয়েছিল। মূলত ব্রিটিশ শাসনকে তৃণমূলে সুদৃঢ় করতে এই সার্কিট হাউসটি নির্মাণ করা হয়। ১৯৯২ সাল পর্যন্ত এই সার্কিট হাউসটি উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও আমলাদের পদচারণায় মুখর ছিল। এছাড়াও মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধে পুরাতন সার্কিট হাউসটি স্বাধীনতার স্মৃতিবিজড়িত প্রতীক চিহ্ন এবং এই অঞ্চলের প্রশাসনিক ঐতিহ্যের নিদর্শনও।

জানা যায়, স্বাধীনতা সংগ্রামের সময় পাকিস্তানি বাহিনীর প্রথম সামরিক দলটি বাঙালি ক্যাপ্টেন মাহবুবের নেতৃত্বে শহরে এসে এই সার্কিট হাউসেই আস্তানা গেড়েছিল। তখন স্বাধীনতাকামী বীরদের ক্ষোভের সঞ্চার হয়। এই সার্কিট হাউসকে ঘিরেই সুনামগঞ্জের প্রথম প্রতিরোধ যুদ্ধটি শুরু হয়। স্বাধীনতা যুদ্ধের প্রথম প্রহরেই ২৭ মার্চ সুনামগঞ্জের বীরজনতা সার্কিট হাউসটি চতুর্দিক ঘিরে ফেলে। সাধারণ জনতার পাশাপাশি অস্ত্র হাতে ওই প্রতিরোধে যোগ দেন আনসার সদস্যরাও। এদেরই একটি দল এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ে অবস্থান নিয়ে সার্কিট হাউস লক্ষ্য করে গুলি বর্ষণ করে। পাল্টা গুলি ছোড়ে পাকিস্তানি বাহিনী। তাদের ছোড়া গুলিতে বিদ্ধ হয়ে বালিকা বিদ্যালয়ে অবস্থান নেয়া আনসার সদস্য আবুল হোসেন শহীদ হন। এর আগে জুবিলী স্কুলের সামনে দিয়ে একটি মিছিল সার্কিট হাউস অতিক্রমকালে গনেশ নামে একজন রিকশাচালক গুলিবিদ্ধ হন। প্রতিরোধের প্রথম দিনেই পাক সেনাদের গুলিতে শহীদ হন তারা।

স্বাধীনতা যুদ্ধে বিজয়ের পর সুনামগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন জামালগঞ্জ উপজেলার ফেনারবাঁক গ্রামের মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান চৌধুরী এবং দিরাই উপজেলার মুক্তিযোদ্ধা সুজাত চৌধুরী।

শিক্ষার্থী শহীদুল ইসলাম সুমন, সাকুরা আক্তার সুমাসহ অনেকেই ঢাকা টাইমসকে বলছিলেন, যতই দিন যাচ্ছে এই সার্কিট হাউসটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ছে। নতুন সার্কিট হাউস নির্মিত হওয়ায় এই ভবনটি কাজে লাগাচ্ছে না প্রশাসন। রক্ষণাবেক্ষণের অভাবে এটি এখন বিলীন হওয়ার পথে।

তাদের দাবি, ব্যবহার অনুপযোগী হওয়ার আগেই ঐতিহাসিক এই স্থাপনাটির বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হোক। তারাও এখানে একটি মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠার দাবি করেন।

এ ব্যাপারে সুনামগঞ্জের জেলা প্রশাসক আবদুল আহাদ ঢাকা টাইমসকে জানান, তিনি ইতিমধ্যে এ ব্যাপারে গণপূর্ত মন্ত্রণালয়কে একটি চিঠি দিয়েছেন। এর জন্য একটি বরাদ্দ আসার কথা। বরাদ্দ এলে পুরাতন সার্কিট হাউজটি সংরক্ষণে জেলা প্রশাসন উদ্যোগ নেবে বলে জানান তিনি। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এই স্থানটিকে মুক্তিযুদ্ধ জাদুঘর করা হবে বলেও জানান ডিসি।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :