সৌম্যর অর্ধশত, খুলনার জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ১২:৪০

জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) চলতি আসরের দ্বিতীয় রাউন্ডে প্রথম স্তরের ম্যাচে রাজশাহী বিভাগকে ৭ উইকেটে হারিয়েছে খুলনা বিভাগ। রবিবার ম্যাচের শেষ দিন জয়ের জন্য খুলনার প্রয়োজন ছিল ১০৮ রান। হাতে ছিল ৯ উইকেট। আজ দিনের প্রথম সেশনেই জয়ের বন্দরে নোঙর করে খুলনা। ব্যক্তিগত অর্ধশত (৫০* রান) পূরণ করে অপরাজিত থাকেন ওপেনার সৌম্য সরকার।

এই জয়ের ফলে ১৩.৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে আব্দুর রাজ্জাকের দল। আর ৪.৬১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে রাজশাহী বিভাগ।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম ইনিংসে ২৬১ রান করেছিল রাজশাহী। জবাবে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ২২৭ রান করেছিল খুলনা বিভাগ। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ৩৪ রানে পিছিয়ে ছিল খুলনা। দলের পক্ষে সর্বোচ্চ ৯৩ রান করেন ইমরুল কায়েস। উইকেটরক্ষক নুরুল হাসান ৩৫ ও অধিনায়ক আব্দুর রাজ্জাক ৭ রান নিয়ে অপরাজিত ছিলেন।

তৃতীয় দিন ১৬তম বলেই আউট হয়ে যান রাজ্জাক। ১২ রান করে পেসার শফিউলের শিকার হন তিনি। তবে এক প্রান্ত আগলে দলের স্কোর বড় করেছেন নুরুল। ওয়ানডে স্টাইলে খেলার চেষ্টা করেছেন তিনি। লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের সহায়তায় সেঞ্চুরির স্বপ্ন দেখছিলেন নুরুল। কিন্তু ১০৯তম ওভারের তৃতীয় বলে খুলনার শেষ ব্যাটসম্যান আল-আমিন আউট হয়ে গেলে সেঞ্চুরি বঞ্চিত হন নুরুল। ১০টি চার ও ৪টি ছক্কায় ১২৭ বলে অপরাজিত ৯৭ রান করেন নুরুল। শেষ পর্যন্ত ৩০৯ রানে অলআউট হলে প্রথম ইনিংস থেকে ৪৮ লিড পায় খুলনা।

পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বিপর্যয়ে পড়ে রাজশাহী। ব্যাট হাতে নেমেই ২৮ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। প্রথম তিন উইকেটের দুটিই নেন আল-আমিন হোসেন। জুনায়েদ সিদ্দিকী ৫ ও অধিনায়ক ফরহাদ হোসেন ১১ রান করে আল-আমিনের বলে আউট হন। আরেক ওপেনার মিজানুর রহমানকে খালি হাতে ফেরান বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমান।

এরপর দলের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। চতুর্থ উইকেটে ৮৪ রানের জুটি গড়েন তারা। এর মধ্যে হাফ-সেঞ্চুরি করেন শান্ত। তবে অর্ধশতকের আগে ৪৪ রানে থেমে যান মুশফিক। অর্ধশতকের পর থামেন শান্তও। করেন ৫৭ রান। দু’জনকেই শিকার করেন রাজ্জাক।

তাদের বিদায়ের পর রাজশাহীর পরের দিকের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি খুলনার বোলাররা। ১৭০ রানেই গুটিয়ে যায় রাজশাহী। জয়ের জন্য ১২৩ রানের টার্গেট পায় খুলনা। খুলনার পক্ষে আল-আমিন-রাজ্জাক ৪টি করে ও মোস্তাফিজ ২টি উইকেট নেন।

জয়ের জন্য ১২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে দিনের শেষ ভাগে মাত্র ৩ ওভার ব্যাট করার সুযোগ পায় খুলনা। ইনিংসের তৃতীয় বলেই এনামুল হককে হারায় তারা। ৪ রান করে আউট হন তিনি। এরপর অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস। সৌম্য শূন্য ও ইমরুল ১১ রানে অপরাজিত থাকেন।

রবিবার সকালে ব্যাটিংয়ে নেমে ১৯ ওভার ব্যাট কররে জয়ে পৌঁছে যায় খুলনা। সৌম্য সরকার ৫০ রান করে অপরাজিত থাকেন। ২৭ রান করেন মোহাম্মদ মিথুন। ২২ রান করেন ইমরুল কায়েস। ১৪ রান করে অপরাজিত থাকেন মেহেদী হাসান মিরাজ। রাজশাহীর পক্ষে শফিউল ইসলাম ১টি, সানজামুল ইসলাম ১টি ও মোহর শেখ ১টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন খুলনা বিভাগের হয়ে খেলা নুরুল হাসান সোহান।

(ঢাকাটাইমস/২০ অক্টোবর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরে স্মৃতিকাতর শাহরিয়ার নাফিস, আছে আক্ষেপও

রোনালদো নেই, সাদিও মানের জোড়া গোলে আল নাসরের জয়

সেমিফাইনালের আগে নিষেধাজ্ঞায় এমিলিয়ানো মার্টিনেজ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন মাহমুদউল্লাহ-শান্তরা

‘অনেক বেশি ক্ষুধার্ত ছিলাম, পেট ভরেনি এখনও’- ৫ উইকেট নিয়ে নাসুম

দুই হলুদ কার্ড পাওয়ার পরও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ৬ দল

মুস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

পাঞ্জাবকে হারালেও জরিমানা গুনতে হয়েছে হার্দিক পান্ডিয়াকে

মাঝপথে ফেরায় আইপিএল থেকে পুরো টাকা পাবেন মুস্তাফিজ?

এই বিভাগের সব খবর

শিরোনাম :