তুরস্কের অভিযানের মুখে সরতে রাজি কুর্দি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ১৮:১৫

অবশেষে তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে অন্যত্র চলে যেতে সম্মত হয়েছে ব্রিদোহী গোষ্ঠী কুর্দি বাহিনী। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে পিছু হটতে তারা রাজি আছেন, যদি তুরস্ক তাদের সেনা ও বেসামরিকদের দখলকৃত শহর থেকে চলে যাওয়ার অনুমতি দেয়। 

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-এর সিনিয়র কর্মকর্তা রেডুর খলিল জানান, রবিবার রাস আল-আইন শহর থেকে যোদ্ধা ও বেসামরিক লোকদের সরিয়ে নেওয়া হবে, যদি না কোনও কারণে দেরি হয়।

তিনি আরো বলেন, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে ৩০ কিলোমিটার ভেতরে সরে যাবে তাদের বাহিনীর সদস্যরা। এরপর তারা রাস আল-আইন ও তাল আবিয়াদ শহর থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থান নেবে।

ইতোমধ্যে অন্যত্র সরে যাওয়ার বিষয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন কুর্দি বিদ্রোহী গোষ্ঠীর এক সিনিয়র কর্মকর্তা।

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা।

প্রথমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমতি নিয়ে কুর্দি বিদ্রোহীদের ওপর সামরিক অভিযান শুরু করে তুরস্ক। পরবর্তীতে যুক্তরাষ্ট্র সামরিক অভিযান স্থগিতের হুমকি দেয়। কিন্তু তুরস্ক সামরিক অভিযান স্থগিতে অনিচ্ছুক থাকলেও তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি বিদ্রোহীদের সরে যাওয়ার শর্তে সামরিক অভিযান পাঁচ দিনের জন্য স্থগিতে রাজি হয় তুরস্ক। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ঢাকাটাইমস/২০অক্টোবর/আরআর

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :