মা ইলিশ রক্ষায় অভিযানে তৎপর কোস্ট গার্ড

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ১৮:৩৫

প্রজনন মৌসুমে মা-ইলিশ নিধনরোধে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর দেশের প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষেধ করা হয়েছে। এসময় আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ থাকবে।

এ ‘মা ইলিশ রক্ষা অভিযান-২০১৯’ পরিচালনায় কোস্ট গার্ড বাহিনী তৎপর ভূমিকা পালন করছে। এ লক্ষ্যে গত  ৯ অক্টোবর হতে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী একক ও যৌথভাবে বিভিন্ন অভিযানে অংশগ্রহন করছে।  অভিযানে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর পাঁচটি ঘাঁটি, ২৩টি ছোট-বড় জাহাজ এবং ৫৮টি স্থায়ী ও চারটি অস্থায়ী কন্টিনজেন্ট-এর সদস্যরা শতাধিক কোস্ট গার্ড বোট ও ভাড়াকৃত বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে। এসব টহল পরিচালনার মাধ্যমে গত ১২ দিনে এ পর্যন্ত সর্র্বমোট প্রায় ৮০ লাখ মিটার কারেন্ট জাল ও অন্যান্য অবৈধ জাল, ৭০টি ইঞ্জিনচালিত কাঠের বোট ও ২০ হাজার কেজি অবৈধভাবে আহরিত মা-ইলিশ এবং ৪০৪ জন জেলেকে অবৈধভাবে মাছ ধরার অপরাধে আটক করে।

প্রসঙ্গত, জব্দ মালামালের আনুমানিক বাজার মূল্য প্রায় ৩৮ কোটি টাকা। পরবর্তীতে জব্দ জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দ মাছ স্থানীয় এতিম ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও আটক জেলেদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান ও জরিমানা করা হয়।

বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি জলদস্যুতা, ডাকাতি দমনে ও মা-ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/বিজ্ঞপ্তি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :