১৪৮ বছরের প্রথা ভেঙে লন্ডনের ‘রয়েল আলবার্ট হলে’ বাহুবলি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ অক্টোবর ২০১৯, ২০:২৩ | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ২০:০৮

লন্ডনের বিখ্যাত ‘রয়েল আলবার্ট হল’ এর ১৪৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ইংরেজি ভাষা ব্যতীত অন্য ভাষার সিনেমা ‘বাহুবলী : দ্য বিগিনিং’ প্রদর্শিত হয়েছে। এর আগে হলটিতে ইংরেজি ভাষা ব্যতীত অন্য কোনো ভাষার ছবি কখনো প্রদর্শিত হয়নি।

রয়েল আলবার্ট হল হচ্ছে লন্ডনের একটি বিখ্যাত দাতব্য কনসার্ট হল। ১৮৭১ সালে ইংল্যান্ডের রাণী কুইন ভিক্টোরিয়া এই কনসার্ট হলটি উদ্বোধন করেন। ইংল্যান্ডের সংস্কৃতির অনেক কিছুকে প্রতিনিধিত্ব করে এই হল। প্রতি বছর প্রায় চারশ’র বেশি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এটি একটি বেসরকারি কনসার্ট হল। হলটিতে পাঁচ হাজার এর বেশি আসন রয়েছে।

২০১৫ সালে ‘বাহুবলী : দ্য বিগিনিং’ সিনেমা মুক্তি পায়। ‘বাহুবলী’ অর্থ শক্তিশালী মানুষ। বাহুবলী ছবিতে অভিনয় করেছেন আনুশকা শেঠী, রানা দাগুবতী, তামান্না ও প্রভাস। বাহুবলী তৈরির আগে ভারতের সবচেয়ে ব্যয়বহুল ছবি ছিল শাহরুখ খানের ‘রা ওয়ান’। রা ওয়ান তৈরিতে ২৭ দশমিক চার মিলিয়ন ডলার খরচ হয়েছিল। যেখানে বাহুবলী তৈরির খরচ ৩৯ মিলিয়ন ডলার।

এক টুইট বার্তায় বাহুবলি এই খবর নিশ্চিত করেছে। সিনেমা প্রদর্শনের সময় সিনেমার কলাকুশলীরা উপস্থিত ছিল। তারা প্রত্যেকেই প্রথমবারের মতো অন্য ভাষার সিনেমা হিসেবে ‘বাহুবলি: দ্য বিগেনিং’ কে প্রদর্শনের ব্যবস্থা করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ছবিটি সম্পর্কে সিএনএন এক প্রতিবেদনে বাহুবলী সম্পর্কে লিখে যে দারুণ এক চমক উপহার ছিল ভারতের চলচ্চিত্র। তবে সে চমক বলিউড থেকে নয়; এসেছে হিন্দি ভাষার চলচ্চিত্রের ঘাঁটি মুম্বাইয়ের অনেক দূরের এলাকা থেকে। তেলেগু ভাষার চলচ্চিত্র পরিচালক রাজামৌলি বানিয়েছেন বাহুবলী, যাতে স্থানীয় গল্পগাথার সঙ্গে মিশেছে হলিউডের প্রযুক্তিগত উৎকর্ষ।

২০১৫ সালে বাহুবলির একটি পোস্টার ভারতের কেরালায় কোচিতে প্রকাশিত হয়। সিনেমার নির্মাতাদের দাবি, এটিই পৃথিবীর বৃহত্তম চলচ্চিত্রের পোস্টার।

প্রায় ২০০ একর জমির ওপর এ ছবির সেট তৈরি করতে সময় লেগেছে দুই শ দিন। পুরো ছবিটি নির্মিত হয়েছে তিন বছর ধরে। ছবির শুটিং শুধু হায়দরাবাদেই নয় দেশের বাইরে বুলগেরিয়ার পর্বতে, ভারতের মহাবালেশ্বের জঙ্গলেও হয়েছে।

ঢাকাটাইমস/২০অক্টোবর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :