কুমিল্লা পাসপোর্ট অফিস থেকে কর্মচারীসহ ১১ দালাল আটক

প্রকাশ | ২০ অক্টোবর ২০১৯, ২২:০৭

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

অভিযান চালিয়ে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভেতর থেকে ১১ দালাল এবং এক কর্মচারীসহ ১২ জনকে আটক করেছে র‌্যাব। এসময় একটি কক্ষে দালালদের কাছে থাকা সাড়ে তিনশ’র অধিক পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়।

রবিবার বিকাল ৫টা থেকে শুরু হওয়া এ অভিযান চলছে বলে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান এখনও চলছে বলে বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লা র‌্যাব-১১ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মহিদুল ইসলাম।

তিনি জানান, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে আসা সাধারণ মানুষকে হয়রানি করার অভিযোগে অতীতে একাধিকবার অভিযান পরিচালনা করা হয়। ওই সকল অভিযানে ১৫ দালালের কারাদণ্ডসহ অর্ধশত দালাল সদস্যদের আটক করা হয়। এরপর বাকি দালালরা পাসপোর্ট অফিসের কর্মকর্তা এবং কর্মচারীদের সহযোগিতায় অফিস ভবনের নিচ তলায় মাদার রুম নামে একটি কক্ষে বসে দালালির কাজ করে আসছেন। প্রাথমিকভাবে আটক দালালরা স্বীকার করে প্রতি পাসপোর্টে এক হাজার টাকা দেয়ার চুক্তিতে তাদের উপ-পরিচালক রাজ আহম্মেদ ওই রুমটি দেয়। এই রুমটি পূর্বে মহিলা, নারী ও প্রতিবন্ধীদের বসার স্থান ছিল।

র‌্যাব কর্মকর্তা মহিদুল ইসলাম আরও জানান, এই ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ পেয়ে রবিবার বিকাল ৫টা থেকে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজেস্ট্রেট (সহকারী কমিশনার) শারমিন আরা কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভেতর অভিযান পরিচালনা করে। অভিযানে ১১ দালালকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে ৩৭২টি পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র। এছাড়াও দালালদের সাথে সম্পৃক্ততা থাকায় অফিসের এক কর্মচারীকেও আটক করা হয়।

আটকরা হলেন, পাসপোর্ট অফিসের কর্মচারী রফেকউদ্দিন (৩২), দালাল মো. আনোয়ার হোসেন (৩১), মো. আবুল হোসেন (৩৯), নূর মোহাম্মদ (৩৩), মো. মহিউদ্দিন (৩০), মো. জয়নাল আবেদিন (২৮), কাওসার আহমেদ টুটুল (৪০), মো. সোহেল রানা (২৫), ইমরান হোসেন (৩২), মো. সোহেল রানা (২৫), মো. মহসিন (৩৯), মো. শহীদ (৫৫)।       

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজেস্ট্রেট (সহকারী কমিশনার) শারমিন আরার বলেন, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতরে অভিযান পরিচালনা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এলএ)