জাপানে পৌঁছেছেন রাষ্ট্রপতি

প্রকাশ | ২১ অক্টোবর ২০১৯, ১২:১৪ | আপডেট: ২১ অক্টোবর ২০১৯, ১২:১৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাপানের নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার দেশটির স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টায় রাষ্ট্রপতিকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটটি টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায়।

বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মনজি এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা।

এয়ারপোর্ট থেকে টোকিওর হোটেল নিউ ওতানিতে যান আবদুল হামিদ। এবারের সফরে টোকিওতে এই হোটেলেই থাকবেন তিনি। সফরে রাষ্ট্রপতির সঙ্গে তার স্ত্রী রাশিদা খানম, ছেলে রেজওয়ান আহমেদ তৌফিক, এমপি এবং গণভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

জাপান সরকারের আমন্ত্রণে আট দিনের এই সফরে আব্দুল হামিদ অন্যান্য দেশের সরকার-রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করতে পারেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

এর আগে গতকাল রবিবার দুপুর ১টা ২৫ মিনিটে সিঙ্গাপুর এয়ালাইন্সের ফ্লাইট এসকিউ ৪৪৯ করে সিঙ্গাপুরের উদ্দেশে হযরত শাহজালাল রাহ. আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীরা। স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে চাঙ্গি বিমানবন্দরে অবতরণ করেন তারা।

সিঙ্গাপুরে তিন ঘণ্টা যাত্রাবিরতির পর রাষ্ট্রপতি সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট এসকিউ ৬৩৬-তে করে স্থানীয় সময় রাত ১০টা ৫০ মিনিটে জাপানের উদ্দেশে রাওয়ানা হন আব্দুল হামিদ।

টোকিও সফরকালে রাষ্ট্রপতি আগামীকাল মঙ্গলবার দুপুরে স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেস-এ নতুন জাপান সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন।

গণমাধ্যম জানিয়েছে, অনুষ্ঠানে জাপানী সম্রাট শতাব্দি পুরনো প্রথা অনুযায়ী তার অভিষেকের কথা ঘোষণা করবেন। অনুষ্ঠানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চ পদস্থ কর্মকর্তাসহ প্রায় ২ হাজার লোক উপস্থিত থাকবেন।

সম্রাট নারুহিতোর (৫৯) বাবা আকিহিতোর সিংহাসন পরিত্যাগ করার পর মে মাসে তিনি সিংহাসনে আরোহণ করেন। বিগত দুই শতকে সম্রাট আকিহিতোই প্রথম সিংহাসন পরিত্যাগকারী সম্রাট। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম সম্রাট।

২৩ অক্টোবর রাষ্ট্রপতি হামিদ জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন।

একই দিন টোকিও’র হোটেল নিউ ওটানি-তে কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই বাংলাদেশ রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে দেখা করবেন।

আব্দুল হামিদ হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে আয়োজিত একটি ভোজসভায় অংশ নেবেন।

দেশে ফেরার সময় রাষ্ট্রপতি দুই দিনের সফরে সিঙ্গাপুর যাবেন। দ্বিতীয় পর্যায়ে ২৫ থেকে ২৭ অক্টোবর তিনি সিঙ্গাপুর সফর করবেন।

২৭ অক্টোবর ১১টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি দেশে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে।

ঢাকাটাইমস/২১অক্টোবর/এমআর