বিশ্বের সবচেয়ে প্রাচীন মুক্তার সন্ধানের দাবি

প্রকাশ | ২১ অক্টোবর ২০১৯, ১৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে প্রায় আট হাজার বছরের পুরোনো একটি মুক্তার সন্ধান পেয়েছে বলে দাবি করেছে প্রত্নতাত্ত্বিকরা।

গত রবিবার প্রত্নতাত্ত্বিকরা জানায়, এটাই বিশ্বের সবচেয়ে প্রাচীন মুক্তা। এই মুক্তাটি পরীক্ষা করে দেখা গেছে যে এটি নিওলিথিক যুগের। আবু ধাবির মারাওয়াহ দ্বীপে অবস্থিত একটি রুমে খনন কাজের সময় প্রাকৃতিক ওই মুক্তাটির সন্ধান পাওয়া যায়।

আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ জানিয়েছে, মুক্তাটি কার্বন ডেটিং পদ্ধতি ব্যবহার করে পরীক্ষা করা হয়েছে। জানা গেছে যে এটি খ্রিস্টপূর্ব ৫৮০০ থেকে ৫৬০০ সময়ের। 

প্রথমবারের মতো ওই মুক্তাটি আগামী ৩০ অক্টোবর থেকে শুরু হওয়া ল্যুভর আবু ধাবি মিউজিয়ামে ‘থাউসেন্ড ইয়ার্স অব লাক্সারি’ নামের একটি প্রদর্শনীতে প্রদর্শন করা হবে।

আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, ‘ওই মুক্তাটি প্রাচীনকাল থেকেই সমুদ্রের সাথে আমাদের জড়িত থাকার সাক্ষ্যসম্বলিত এক আকর্ষণীয় আবিষ্কার। এই আবিষ্কারের ফলে এটি প্রমাণিত হয়েছে যে আমাদের অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস অনেক প্রাচীন। মারাওয়াহ দ্বীপ আমাদের অন্যতম মূল্যবান প্রত্নতাত্ত্বিক সাইট এবং আমাদের পূর্বপুরুষেরা কীভাবে জীবনযাপন করেছিলেন তার আরও প্রমাণ আবিষ্কারের প্রত্যাশায় খনন কাজ চালাতে গিয়ে আমরা এ সাফল্য অর্জন করেছি।’

ঢাকাটাইমস/২১অক্টোবর/আরআর