জগন্নাথে উত্তীর্ণদের ভর্তি শুরু ১১ নভেম্বর

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৯, ১৭:৩১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএর প্রথম বর্ষের লিখিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে আগামী ১১ নভেম্বর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রথম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ভর্তি ফি এবং সনদ ও কাগজপত্রসহ ১৮ নভেম্বর পর্যন্ত মনোনীত বিভাগে ভর্তির সুযোগ থাকবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির (২০১৯-২০ শিক্ষাবর্ষ) তৃতীয় সভায় এই সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যেই বিভিন্ন অনুষদে লিখিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফলাফল ও প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। অনুষদগুলো হলো- ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা), ইউনিট-৩ (বানিজ্য শাখা) ভুক্ত বিভাগসমূহ, বিশেষায়িত চারটি বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিফিশন)।

মনোয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের করণীয়

প্রথম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সিওর ক্যাশের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে। ভর্তি ফি জমাদানের নিয়ম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া আছে।

ইউনিট-১ (বিজ্ঞান শাখা) এর জন্য ১২ হাজার ৪০০ টাকা, ইউনিট-২ (মানবিক শাখা) এর জন্য ১০ হাজার ৪০০ টাকা, ইউনিট-৩ (বাণিজ্য শাখা) এর জন্য ১০ হাজার ৪০০ টাকা এবং বিশেষায়িত চারটি বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন) এর জন্য ১২ হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত ফি জমা দেয়ার পর এইচএসসি/সমমান, এসএসসি/সমমান এবং ভর্তি পরীক্ষার রোল নম্বর দিয়ে ওয়েবসাইটে লগইন করতে হবে এবং প্রদর্শিত ফরমের অপূরণকৃত অংশ পূরণ করে সাবমিট করতে হবে। সাবমিটকৃত ফরমটি প্রিন্ট করতে হবে। প্রিন্টকৃত ফরম, ভর্তি পরীক্ষার হলে পর্যবেক্ষক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, এসএসসি/ সমমান পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্রসহ প্রতিটির এককপি করে ফটোকপি, এইচএসসি/ সমমান পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্রসহ প্রতিটির এককপি করে ফটোকপি এবং সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি মনোয়নপ্রাপ্ত বিভাগে ১১ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে সশরীরে উপস্থিত হয়ে জমা দিতে হবে। একজনের কাগজপত্র কোনো অবস্থাতেই অন্যজন জমা দিতে পারবে না। নির্ধারিত তারিখের পর কাগজপত্র জমা নেয়া হবে না।

প্রতিদিন সকাল নয়টা থেকে বিকাল তিনটা পর্যন্ত সনদ ও কাগজপত্র জমা দেয়া যাবে। তবে শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে ১২টা এবং দুপুর তিনটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত সনদ ও কাগজপত্র জমা দেয়া যাবে।

কোনো শিক্ষার্থী উপরোল্লেখিত তারিখের মধ্যে ভর্তি ফি ও কাগজপত্র জমা না দিলে ভর্তি প্রক্রিয়া থেকে সম্পূর্ণভাবে বাদ পড়বে।

মেধা তালিকা অনুযায়ী ভর্তির পর আসন খালি থাকা সাপেক্ষে পরবর্তী মেধা তালিকা প্রকাশ করা হবে। সেক্ষেত্রে দ্বিতীয় মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ২১ নভেম্বর থেকে ২৪ নভেম্বরের মধ্যে সিওর ক্যাশের মাধ্যমে ভর্তি ফি জমা ফি এবং ২১ নভেম্বর থেকে ২৫ নভেম্বরের মধ্যে মনোনীত বিভাগে সনদ ও কাগজপত্র জমা দিতে হবে। তৃতীয় মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বর ভর্তি ফি এবং ২৮ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যে মনোনীত বিভাগে সনদ ও কাগজপত্র জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষা ও ভর্তিসংক্রান্ত যাবতীয় সবকিছু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া আছে।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/আইএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :