ইনিংস ও ২০২ রানে জিতল ভারত

প্রকাশ | ২২ অক্টোবর ২০১৯, ১১:৩৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মঙ্গলবার সকালে দুই ওভারও টিকল লা দক্ষিণ আফ্রিকার প্রতিরোধ। ফলো অনের পরে ১৩৩ রানে থেমে গেল প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস। দিনের দ্বিতীয় ওভারে পরপর দুই বলে থিউনিস ডি ব্রুইন ও লুঙ্গি এনগিদি ফিরতেই দাঁড়ি পড়ল ইনিংসে। কার্যত কোনও লড়াই হলই না। শেষ দুই উইকেটই নিলেন শাহবাজ নাদিম। এর মধ্যে ডি ব্রুইনের ক্যাচ অসামান্য দক্ষতায় ধরলেন উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। আর এনগিদি ফিরলেন অদ্ভুত ভাবে। তাঁর শট নন-স্ট্রাইকারের বাঁ কব্জিতে লেগে গেল বোলারের হাতে!

রাঁচীতে সিরিজের তৃতীয় টেস্ট ইনিংস ও ২০২ রানে জিতল ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় জয় টিম ইন্ডিয়ার। এর আগে বিশাখাপত্তনমে প্রথম টেস্ট ২০৩ রানে জিতেছিল বিরাট কোহলির দল। পুণেয় দ্বিতীয় টেস্ট ইনিংস ও ১৩৭ রানে জিতেছিল টিম ইন্ডিয়া। আর মহেন্দ্র সিংহ ধোনির শহরে জয় এল আরও বড় ব্যবধানে। ৩-০ হোয়াইটওয়াশ করাতেই পরিষ্কার, এই সিরিজে ফাফ ডু প্লেসির দলকে রীতিমতো বিধ্বস্ত করেছে ভারত।

এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও অনেক এগিয়ে গেল ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে ১২০ পয়েন্ট মিলেছিল। এই সিরিজেও মিলল ১২০ পয়েন্ট। টানা পাঁচ টেস্ট জিতে ২৪০ পয়েন্ট নিয়ে ভারত এখন সবার উপরে। একইসঙ্গে ঘরের মাঠে বিরাট কোহলির নেতৃত্বে এটা ভারতের টানা ১১তম টেস্ট সিরিজ জয়।

রাঁচিতে টস জিতে ব্যাট করতে নেমে রোহিত শর্মার ডাবল সেঞ্চুরি ও অজিঙ্ক রাহানের সেঞ্চুরির সুবাদে ৪৯৭ রানে ডিক্লেয়ার করেছিল ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয় ১৬২ রানে। ফলো অনের পর দ্বিতীয় ইনিংসেও শুরু থেকে সমস্যায় পড়ে সফরকারী দল। সোমবার তৃতীয় দিনের শেষে আট উইকেটে ১৩২ রান তুলেছিল তারা। টেস্টের চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকা কতক্ষণ লড়াই চালাতে পারবে, তা নিয়েই ছিল আগ্রহ। দেখা গেল, ১০ মিনিটও টিকল না তাদের দ্বিতীয় ইনিংস। লজ্জাজনক ভাবে ইনিংস ও ২০২ রানে হারতে হল প্রোটিয়াদের। এই টেস্টের সেরা হলেন রোহিত শর্মা। সিরিজের সেরাও হলেন তিনি।

(ঢাকাটাইমস/২২ অক্টোবর/এসইউএল)