নিয়মের বাইরে গাড়ির আকার বাড়ালে ব্যবস্থা: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ১৫:৪৯ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১১:৫৪

নিয়মের বাইরে কোনো পরিবহনের আকার বাড়ালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘রাস্তায় পরিবহন চলাচলের জন্য কতটুকু জায়গা লাগবে তা সায়েন্টিফিকভাবে তৈরি করা হয়। কিন্তু অনেকেই সিট বাড়ানোর জন্য পরিবহনের আকার বাড়ায়। এটা বন্ধ করতে হবে।’ এছাড়া নিয়ম না মেনে গাড়ি চালালে তাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদি ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, রাস্তা বিবেচনা করে সবাইকে গাড়ি চালাতে হবে। নকশা পরিবর্তন করে গাড়ি বড় করা যাবে না। আরেকটি গাড়ি যাওয়ার সাইট বিবেচনা করতে হবে। এটা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাস্তা পারাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘রাস্তা পারাপারে অধৈর্য হওয়া যাবে না। সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে হবে। এ ক্ষেত্রে পথচারীদের যেমন দায়িত্ব আছে, তেমনি গাড়িচালকদেরও দায়িত্ব আছে’।

‘অনেকেই আছেন যারা গাড়িতে বসে হাত-পা, কুনই বাইরে ঝুলিয়ে রাখেন। এটা আসলে যাত্রীর কাজ না। এতে যে কোনো গাড়ির সঙ্গে লেগে দুর্ঘটনা ঘটতে পারে। এ ক্ষেত্রে সচেতন হতে হবে’।

নিরাপদ সড়ক বাস্তবায়ন সরকারের একার না সর্বস্তরের মানুষ এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, দুর্ঘটনার জন্য শুধু চালক নয়, পথচারীদেরও দায় আছে। এজন্য সড়কে চলাফেরার সময় সবাইকে সচেতন থাকতে হবে। দুর্ঘটনা ঘটলে দেখতে হবে সেখানে কার দোষ। পথচারীদের যেমন দায়িত্ব আছে, তেমনি চালকদেরও দায়িত্ব আছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘গাড়ি চালাতে চালাতে মোবাইল ব্যবহার করছে। রেলপথ অতিক্রম করার সময় পথচারীরা মোবাইলে কথা বলছে। ফোনে কথা বলার সময় এত মশগুল যে ট্রেন আসছে সে শব্দও শুনতে পায় না। অনেকে দুই রেললাইনের মাঝখান দিয়ে হাঁটেন। কিন্তু যেকোনো সময় ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যেতে পারে, গাড়ি থেমে যেতে পারে, এতে বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে।’

চালকদের অসুস্থ প্রতিযোগিতা না করার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, ‘পেছনে কোনো গাড়ি আছে কি-না, রাস্তার সাইট কতটুকু আছে, ভুল পথে গাড়ি চলছে কি-না এমন বিষয় মাথায় রেখে চালকদের গাড়ি চালাতে হবে। এছাড়া চালকদের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। নয়তো কঠোর ব্যবস্থা নেওয়া হবে আরও।’

সারাদেশে সড়কের উন্নয়ন হচ্ছে জানিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘আমরা সড়ক উন্নয়ন করছি। দুর্ঘটনা কমে এসেছে। সচেতন হলে একেবারেই কমে আসবে। তিনি বলেন, ‘চারলেনের রাস্তা করার ব্যবস্থা করছি সারাদেশে। ইতোমধ্যে অনেক সড়ক চারলেন হয়ে গেছে। যাতে দুর্ঘটনা কমে সেভাবে কাজ করছি।’

ঢাকাটাইমস/২২অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :