একসঙ্গে ভবিষ্যৎ গড়ব: নির্বাচনে জয়ের পর ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ১৫:৪৮ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১৩:৫৮

কানাডার ৪৩তম সাধারণ নির্বাচনে জয়লাভ করে জাস্টিন ট্রুডোর নেতৃত্বে দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে লিবারেল পার্টি। ৩৩৮ আসনের মধ্যে ট্রুডোর দল ১৫৬ আসন পেয়েছে বলে জানিয়েছে সিবিসি। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১২২টি আসন পেয়েছে কনজারভেটিভ পার্টি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে বামপন্থীবিরোধী দলগুলোর সমর্থন প্রয়োজন হবে ট্রুডোর। নির্বাচনে জয়ের পর উচ্ছ্বসিত ট্রুডো বলেছেন, এ বিজয় সবার। আমরা একসঙ্গে ভবিষ্যতের জন্য কাজ করব।

নির্বাচনের প্রাথমিক ফলাফলের পর প্রতিক্রিয়ায় ট্রুডো বলেন, ‘এ বিজয় আপনাদের সবার। আপনারা যে সম্মান আমাকে দিয়েছেন এবং যে দায়িত্ব দিয়েছেন, গত চার বছর যেভাবে দায়িত্ব পালন করেছি, আগামী দিনগুলোতে আরো ভালোভাবে আপনাদেরকে নিয়ে দায়িত্ব পালন করতে চাই। আরো সুন্দর ভবিষ্যতের জন্য আমরা সবাই একসাথে কাজ করব, আপনাদের সবাইকে আমার প্রাণঢালা অভিনন্দন এবং ধন্যবাদ।’

সোমবার দেশব্যাপী অনুষ্ঠিত হওয়া নির্বাচনে ৩৩৮ আসনের মধ্যে ট্রুডোর দল লিবারেল পার্টি পেয়েছে ১৫৬টি আসন। আর মাত্র ১২টি আসন পেলে একক সরকার গঠন করতে পারতেন ট্রুডো। এখন তাকে অন্য কোনো দলের সঙ্গে জোট করে সরকার গঠন করতে হবে। যা ভবিষ্যতে কোনো আইন পাস করানোর ক্ষেত্রে জটিলতা তৈরি করবে।

কানাডার নির্বাচনে এবার মোট ৬টি রাজনৈতিক দল অংশগ্রহণ করে। মন্ট্রিলে নিজের ভোট দেন ট্রুডো। এ বছর কোন দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। গতবারের ক্ষমতাসীন দল লিবারেল পার্টি 'সংখ্যালঘু সরকার' গঠন করতে যাচ্ছে। নির্বাচনী সর্বশেষ পাওয়া খবরে এ পর্যন্ত লিবারেল পার্টি পেয়েছে ১৫৬ টি আসন, কনজারভেটিভ পার্টি ১২২ টি , কুবেকুয়া পার্টি ৩২টি, নিউ ডেমোক্রেটিক পার্টি ২৪ টি, গ্রিন পার্টি তিনটি এবং স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয় লাভ করেছে।

আয়তনের দিক থেকে কানাডা ৯ হাজার ৯৮৫ মিলিয়ন কিলোমিটার হলেও জনসংখ্যা মাত্র ৩৭ মিলিয়ন। যার রয়েছে ১০ টি প্রভিন্স এবং ৩টি টেরিটরিজ। বহু সংস্কৃতির দেশ হিসেবে পরিচিত কানাডার হাউজ অব কমন্স সংসদের মোট আসন সংখ্যা ৩৩৮টি। এককভাবে কোন সরকার গঠন করলে প্রয়োজন ১৭২টি আসনের।

ঢাকা টাইমস/২২অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

এই বিভাগের সব খবর

শিরোনাম :