প্রতিদিন আধা লিটার দুধ দিচ্ছে পাঁঠা!

প্রকাশ | ২২ অক্টোবর ২০১৯, ১৭:২৫

ঢাকা টাইমস ডেস্ক

শুনতে অবাক করা হলেও একটি পাঁঠা নিয়ম করে প্রতিদিন আধা লিটার দুধ দিচ্ছে। আর সেই ঘটনায় বিস্মিত এলাকাবাসী। কেউ কেউ আবার পাঁঠার দুধ নিয়ে আরোগ্য লাভেরও চেষ্টা করছেন। হরমোনজনিত কারণে পাঁঠার দুধ দেয়ার ঘটনা ঘটতে পারে বলে মনে করছেন প্রাণিসম্পদ কর্মকর্তারা।

আশ্চর্য করা ঘটনাটি ঘটেছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোলান রশিদপুর এলাকার। এখানকার শ্বশধর সরকারের ছেলে লাল বাবু অনেকদিন ধরে পাঁঠা পালন করে আসছেন। তারই একটি পাঁঠা ছাগীর ন্যায় তিন বছর বয়স থেকে দুধ দেয়। পাঁঠাটির অণ্ডকোষের পাশাপাশি দুটি বাট আছে। আর তা থেকেই প্রতিদিন আধা লিটার দুধ সংগ্রহ করেন পাঁঠা মালিক লাল বাবু।

এদিকে আজব এ ঘটনা দেখার জন্য নারী-পুরুষ দলবেঁধে লাল বাবুর বাড়িতে ভিড় করছেন। কেউ কেউ দাওয়াই হিসেবে পাঁঠার একটু দুধ নেয়ার চেষ্টা করছেন। তবে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলছেন, হরমোনজনিত কারণে এ রকম ঘটনা হতে পারে।

লাল বাবু জানান, তার পালিত পঙ্খীরাজ নামে একটি পাঁঠা নিয়মিত দুধ দেয়। তিনি প্রায় ২০ বছর আগে পাঁচটি পাঁঠা নিয়ে লালন-পালন শুরু করেন। প্রথমে অন্যদের পালিত ছাগীর প্রজননের জন্য পাঁঠা পালন শুরু করলেও পরে সনাতন ধর্মের কালীপূজায় পাঁঠার চাহিদা ভেবে তার খামারে পাঁঠার সংখ্যা বৃদ্ধি করে।

তিনি বলেন, ‘এসব পাঁঠার মধ্যে পঙ্খীরাজ নামের পাঁঠাটি তিন বছর বয়সে দুধ দিতে শুরু করে। এ দুধ আমরা পরিবারের সবাই খাই।’

এলাকার ৭৫ বছরের বৃদ্ধ আ. খালেক মোল্লা বলেন, ‘পাঁঠাও যে দুধ দেয়, এ ঘটনা সচক্ষে দেখার জন্য অনেকে দূর-দূরান্ত থেকে প্রতিদিন লাল বাবুর খামারে আসেন। কেউ কেউ বহুদিনের জটিল রোগ থেকে আরোগ্য লাভের আশায় একটু দুধও নিতে চান।’

দিনাজপুরের ঘোড়াঘাট থেকে আসা বাবু মিয়া বলেন, ‘আমার বাড়ির পাশে এক বয়স্ক লোকের দীর্ঘদিন ধরে হাঁপানি রোগ ভালো হচ্ছিল না। তিনি লাল বাবুর পাঁঠার দুধ নিয়ে গেছেন শুনে পাঁঠার যে দুধ হয় সেটি দেখার জন্যই এসেছি।’

অন্যদিকে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আ. হাকিম বলেন, ‘হরমোনের কমবেশির কারণে ওই পাঁঠাটার এমনটি হতে পারে।’

(ঢাকাটাইমস/২২অক্টোবর/ডিএম)