শুরু হচ্ছে দেশব্যাপী ‘হার্টসবুক’ প্রিমিয়ার ক্রিকেট লিগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১৭:৩২

সামাজিক যোগাযোগ মাধ্যম ‘হার্টসবুক’ বা এইচবির পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট। হার্টসবুক প্রিমিয়ার লিগ (এইচবিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট নামে দেশব্যাপী এ টুর্নামেন্ট শুরু হবে আগামী বছরের ১ ফেব্রুয়ারি। আর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজধানীর মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে হার্টসবুক প্রিমিয়ার লিগ (এইচবিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট এর উদ্বোধন করা হয়। হার্টসবুক এর চেয়ারম্যান অ্যান্ড সিইও মেজবাহ উদ্দিন সরকার রুবেলের সভাপতিত্বে কেক কেটে এর উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

এ সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, বাংলাদেশে যে কয়টি খেলা আন্তর্জাতিক সুনাম বয়ে এনেছে ক্রিকেট তার মধ্যে অন্যতম। ক্রিকেটকে অনেক দূর এগিয়ে নেয়াই হচ্ছে হার্টসবুক এর মূল লক্ষ্য। এ ধরনের আয়োজন যত বেশি করা যাবে ততো বেশি খেলোয়াড় তৈরি হবে। খেলাধুলাকে এগিয়ে নিতে এই সরকার কাজ করছে।

এ সময় তিনি জাতীয় দলের ক্রিকেটারদের ধর্মঘট প্রসঙ্গেও কথা বলেন। তিনি আশা প্রকাশ করেন ধর্মঘট প্রত্যাহার করে দ্রুত সময়ের মধ্যে খেলোয়াড়দের মাঠে ফিরিয়ে আনতে ক্রিকেট বোর্ডকে নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে খেলোয়াড়রা মাঠে ফিরবে।

সভাপতির বক্তব্যে হার্টসবুক এর চেয়ারম্যান অ্যান্ড সিইও মেজবাহ্ উদ্দিন সরকার রুবেল বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম হার্টসবুক বা এইচবি এর পৃষ্ঠপোষকতায় সারাদেশে হার্টসবুক প্রিমিয়ার লিগ টি-২০ বা এইচবিপিএল নামে এই ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটকে দেশব্যাপী আরও আকর্ষণীয় এবং জনপ্রিয় করতেই হার্টসবুক এর এ আয়োজন।

দেশের সকল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদরাসা, বিশ্ববিদ্যালয় এবং জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন ক্লাব থেকে উদীয়মান ক্রিকেটার (নারী/পুরুষ) খুঁজে বের করে বিশ্বকে উপহার দেয়াই হচ্ছে টুর্নামেন্টের মূল লক্ষ্য এবং উদ্দেশ্য।

তিনি জানান, টুর্নামেন্ট হবে নকআউট পদ্ধতিতে। প্রতিটি দলে ১৫ জন করে ক্রিকেটার থাকবে। দেশের ৮টি বিভাগ থেকে প্রাথমিক বাছাই শেষে মোট ১৬টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।

টুর্নামেন্টে অংশগ্রহণ ও রেজিস্ট্রেশন পদ্ধতি: যে কোন স্মার্টফোনের সাহায্যে গুগল প্লে স্টোরে থেকে ইভেন্ট  অপশন অ্যাপটি ডাউনলোড করে সাইনআপ করতে হবে। এরপর রেজিস্ট্রেশন করা যাবে।

খেলোয়াড় বাছাই চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। টুর্নামেন্ট শুরু হবে ১ ফেব্রুয়ারি। ২১ ফেব্রুয়ারি ফাইনাল অনুষ্ঠিত হবে।

প্রাইজমানি: চ্যাম্পিয়ন দল পাবে পাঁচ লাখ টাকা, ট্রফি ও মেডেল। রানারআপ দলের জন্য থাকছে ৩ লাখ টাকা, ট্রফি ও মেডেল। এছাড়াও ম্যান অব দ্য ম্যাচ, প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট, হার্টসবুক সুপার ক্যাচ, হার্টসবুক সুপার ফিল্ডার এবং হার্টসবুক সুপার সিক্স, হার্টসবুক সুপার ফোর এর পুরস্কার থাকবে।  

অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হার্টসবুক এর ভাইস চেয়ারম্যান অ্যান্ড ডিরেক্টর মাহাবুবা মোহাম্মদ বাবন সরকার, ভাইস চেয়ারম্যান অ্যান্ড ডিরেক্টর শামিমা সরকার প্রমুখ।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/বিইউ/ইএস)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :