সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজন মানসিকতার পরিবর্তন: সিএমপি কমিশনার

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১৯:১৬

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান বলেছেন, সড়কে নামলেই দেখা যায় আইন না মেনে চলার প্রবল প্রতিযোগিতা। কিন্তু সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবচেয়ে বেশি দরকার এ মানসিকতার পরিবর্তন। পরিবহন মালিক, চালক, যাত্রী, পথচারীরা যদি আইন মেনে চলার সংস্কৃতি অনুশীলন করেন এবং সড়কে শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিতরা যদি যথাযথ দায়িত্ব পালন করেন তাহলে সড়ক অবশ্যই নিরাপদ হবে।

মঙ্গলবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে জনসচেতনতামূলক কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এবারের প্রতিপাদ্য ছিল “জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়”।

চট্টগ্রাম ওয়াসা মোড়ে রোটারি ক্লাব অব চিটাগাং -এর সহযোগিতায় আয়োজিত মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট প্রদান ও ব্যবহার বিষয়ক আলোচনা সভা রোটারি ক্লাব চিটাগাং এর সভাপতি মোহাম্মদ মুসলিমের সভাপতিত্বে এ কর্মসূচি হয়। এতে বিশেষ অতিথি ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা)’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও নগর সভাপতি এস এম আবু তৈয়ব।

আরো উপস্থিত ছিলেন নিসচা নগর সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনাম, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, রোটারিয়ান মোহাম্মদ সাজ্জাদ, ডা. ওমর ফারুক ইউসুফ, ডা. আকবর হোসেন ভঁইয়া, রোটারিয়ান তাজুল ইসলাম।

এদিকে নগরীর আগ্রাবাদ বালিকা বিদ্যালয় মিলনায়তনে বিকালে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও নগর সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সড়ক দুর্ঘটনা রোধকল্পে সচেতনতা সৃষ্টির লক্ষে শিক্ষার্থী সমাবেশ হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এস এম মোস্তাক আহমেদ খান বলেন, আগের তুলনায় মানুষ অনেক সচেতন হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন ধরনের পরিসংখ্যানে উঠে এসেছে কীভাবে সড়ক নিরাপদ রাখা যায়। সেগুলো নিয়ে ব্যাপক কাজ হচ্ছে। আমরা আশা করি ভবিষ্যতে সবার প্রচেষ্টায় এটি প্রতিরোধ করা সম্ভব হবে।

এ সময় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নিসচা নগর সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল, আগ্রাবাদ মহিলা কলেজের অধ্যক্ষ কৃষ্ণ কুমার দত্ত, আগ্রাবাদ বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ মিরাজ মিয়া। উপস্থিত ছিলেন নিসচা নগর সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক মোহাম্মদ মোস্তফা কামাল লিটন, নির্বাহী সদস্য সনত তালুকদার।

ঢাকাটাইমস/২২অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :