ভিকারুননিসা স্কুলের নির্বাচন নিয়ে শঙ্কায় অভিভাবকরা!

নজরুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৯, ১৫:১৬

বৃহস্পতিবার সকাল ১০টা। রাজধানীর বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুলের সামনে খণ্ড খণ্ডভাবে অভিভাবকদের জটলা। সব দলেই চলছে স্কুলের নির্বাচন নিয়ে আলোচনা। একদিন পর অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন হবে কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছেন অনেক অভিভাবক।

আগামীকাল শুক্রবার ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজ গভর্নিং বডির নির্বাচন হবে। তফশিল অনুযায়ী শুক্রবার সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হবে। বিরতিহীনভাবে ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত। প্রতিষ্ঠানটির মূল শাখা বেইলি রোড ছাড়াও অন্য সব শাখায় ভোটগ্রহণ চলবে।

রাত পোহালেই শুরু হবে ভোটগ্রহণ। ভোট শুরুর কয়েক ঘণ্টা বাকি থাকলেও শেষ পর্যন্ত ভোট হবে কিনা তা নিয়ে এখনো আশঙ্কা করছেন অনেক অভিভাবক। তাদের ভাষ্যমতে, এরই মধ্যে নির্বাচন না হওয়ার বিভিন্ন উপসর্গ দেখতে পাচ্ছেন তারা। আর এ নিয়ে তাদের কপালে দেখা দিয়েছে চিন্তার ভাঁজ।

ভিকারুননিসা নূন স্কুলের সামনে কথা হয় বেশ কয়েকজন অভিভাবকের সঙ্গে। তাদেরই একজন ওবায়েদ উল্লাহ। তিনি জানান, গভর্নিং বডির দায়িত্বে থাকা বর্তমান অনেক সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে। এজন্য তারা নির্বাচন করতে পারেনি। নির্বাচন করতে না পারায় অনেকে নির্বাচন ঠেকাতে উঠেপড়ে লেগেছে।

শামীম আহমেদ নামে আরেক অভিভাবক ঢাকা টাইমসকে বলেন, ‘নির্বাচন যেন কালকে না হয় সেজন্য সাবেক দায়িত্বে থাকা অনেকে বিভিন্ন উপায়ে চেষ্টা করছেন। আজ সকাল থেকে আমরা অভিভাবকরা বিভিন্ন সূত্রে জানতে পেরেছি তারা চায় না এই নির্বাচন হোক। কারণ নির্বাচনে নতুন কমিটি চলে আসলে তাদের দুর্নীতি ফাঁস হয়ে যাবে।’

সীমা আক্তার নামে আরেক অভিভাবক বলেন, ‘সকালে বাচ্চাকে নিয়ে স্কুলে এসেছি। সকাল থেকে দেখছি, সবাই বলাবলি করছে নির্বাচন কাল হবে না। আমি চাই নির্বাচন হোক। আর তারাই ক্ষমতায় আসুক যারা আমাদের সন্তাদের বিভিন্ন সমস্যা দেখবেন, সমাধান করবেন।’

জানা যায়, ভিকারুননিসা নূন স্কুলের বর্তমান গভর্নিং বডির দায়িত্বে থাকা অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এছাড়া আগামীকালের নির্বাচনে সাবেক সদস্যদের কাউকেই অংশ নিতে দেওয়া হচ্ছে না। এই কারণে তারা যেকোনো মূল্যে নির্বাচন না হওয়ার পক্ষে কাজ করছেন।

নির্বাচন নিয়ে শঙ্কা থাকলেও অভিভাবকরা মনেপ্রাণে চাইছেন যেকোনো মূল্যে নির্বাচন হোক।

আগামীকাল বেইলি রোডসহ ভিকারুননিসার চারটি শাখায় একযোগে অভিভাবক প্রতিনিধিসহ গভর্নিং বডির নির্বাচনে হবে। এতে ভোটার সংখ্যা ২৪ হাজার।

সভাপতিসহ ১১ সদস্যের গভর্নিং বডিতে থাকবেন চার শিক্ষকসহ ছয়জন অভিভাবক। নির্বাচন নিয়ে শিক্ষকদের তেমন প্রভাব দেখা না গেলেও ছয়জন অভিভাবক প্রতিনিধির বিপরীতে লড়ছেন ২৭ জন। এদের মধ্যে রাজনীতিবিদ, ব্যবসায়ী, পুলিশ কর্মকর্তা, সাংবাদিক ও আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আছেন।

এই ছয় পদের বিপরীতে মনোনয়ন কিনেছিলেন ৪০ জন অভিভাবক-শিক্ষক। এর মধ্যে সাতজন গতবারের কমিটিতে থাকায় যাচাই-বাছাইয়ে তাদের বাদ দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানটিতে অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি ও অতিরিক্ত ছাত্রী ভর্তিসহ বিভিন্ন কারণে বিশৃঙ্খলা দেখা দেয়। তফশিল ঘোষণার আগেই সাবেক এক ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ ওঠে। এ নিয়ে অভিভাবকরা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেন।

গত ১৫ সেপ্টেস্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ রাজধানীর সবুজবাগ সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া রেজওয়ানকে ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এনআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :