প্রাথমিক বিদ্যালয়সমূহে কাবিং কার্যক্রমের প্রয়োজনীয়তা

প্রকাশ | ২৪ অক্টোবর ২০১৯, ১৮:১৪ | আপডেট: ২৭ অক্টোবর ২০১৯, ১০:১১

ঝোটন চন্দ

কাব ও স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল (১৮৫৭-১৯৪১) কর্তৃক কাবিং কার্যক্রম শুরুর পর হতেই তা বিশ্বব্যাপী সমাদৃত হতে থাকে। যুব সমাজের শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, আবেগীয় ও বুদ্ধিবৃত্তিক উন্নতির মাধ্যমে তাদের নিজেদের, সমাজের ও সৃষ্টিকর্তার প্রতি দায়িত্ব পালনের ধারাবাহিকতায় ও কিছু উদ্যোগী মানুষের ভূমিকায় বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে কাবিং ও স্কাউটিং কার্যক্রম ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করেছে।

শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক উন্নতির পাশাপাশি কাবিং কার্যক্রম নেতৃত্ব ও দক্ষতা বিকাশেও সহায়তা করে। কাব শিশুরা খুব অল্প বয়সেই ছোট ছোট দলকে নেতৃত্ব প্রদান করতে শিখে। শিশুরা জাতি, ধর্ম ও বর্ণের ভেদাভেদ ভুলে একাত্মতা ও সহমর্মিতায় উদ্ধুদ্ধ হতে শিখে। এভাবে পরিণত অবস্থায় তারা আত্মসম্মানবোধ ও দায়িত্ববোধের চেতনায় সমৃদ্ধ হয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠে। নেতৃত্ব প্রদানের পাশাপাশি কাব শিশুরা সর্বত্র প্রয়োজনীয় এমন দক্ষতা অর্জনে পারদর্শী হয়ে উঠে। উদাহরণস্বরূপ প্রযুক্তি শেখা, জীবন শিক্ষা ও সমাজসেবা, দক্ষতা ইত্যাদি পারদর্শিতা ব্যাজ অর্জনের মাধ্যমে কাবরা দক্ষতা অর্জন করে এবং তাবু প্রস্তুত ও ক্যাম্পিং ইত্যাদির মাধ্যমে প্রকৃতির সান্নিধ্যে থেকে রহস্য উন্মোচন, সংগ্রামমুখর ও সংকটপূর্ণ পরিস্থিতিতে টিকে থাকার সামর্থ অর্জন করে।

বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশেরও বেশি কিশোর-কিশোরী ও তরুণ জনসংখ্যা। এই বিপুল সম্ভাবনায় তরুণ জনগোষ্ঠীকে আদর্শ ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য প্রাথমিক শিক্ষা পর্যায়ে কাবিং হতে পারে একটি অন্যতম মাধ্যম। বর্তমানে বাংলাদেশের মাদক, জঙ্গিবাদ, সড়ক দুর্ঘটনা, বাল্যবিবাহ, দুর্নীতি, ইভটিজিং, পরিবেশ বিপর্যয় ইত্যাদি প্রকট আকার ধারণ করেছে। কাবরা এরূপ সামাজিক ব্যধি নিরসনে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। সম্প্রতি সড়ক দুর্ঘটনা রোধকল্পে নিরাপদ সড়ক আন্দোলন, ইভটিজিংকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ইত্যাদি ক্ষেত্রে কাব ও স্কাউটরা অনুকরণীয় নেতৃত্ব প্রদান করেছে- যা সর্বমহলে প্রশংসিত হয়েছে।

পরিশেষে বলা যায়, বাংলাদেশের বর্তমানে প্রেক্ষাপটে কাবিং যুগোপযোগী ভূমিকা রাখতে পারে। এজন্য কাবিং এর সাথে যুক্ত সকল সদস্য, শিক্ষক, সচেতন অভিভাবক, প্রশাসনসহ সকল স্তরের সরকারি কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সকল রাজনৈতিক ব্যক্তিকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। পূর্ণাঙ্গরূপে কাবিং কার্যক্রমের বিস্তার ঘটাতে পারলে বাংলাদেশকে আমরা সুখী, সমৃদ্ধি ও শান্তিপূর্ণ দেশ হিসেবে গড়ে তুলতে পারবো।

লেখক: উপজেলা নির্বাহী কর্মকর্তা, বোয়ালমারী, ফরিদপুর