জাবিতে ছাত্রলীগের বিক্ষোভ, আন্দোলনকারীদের অবরোধ

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৯, ১৯:৩০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান উপাচার্য অপসারণের আন্দোলনে আটক দুই শিবিরকর্মীর বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এদিকে উপাচার্যের পদত্যাগের দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে শিক্ষক-শিক্ষার্থীরা।

বিক্ষোভ মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার উদ্দেশ্যে শিবির কর্মীরা পরিকল্পিতভাবে আন্দোলনে মদদ দিচ্ছে। সম্প্রতি দুই শিবির কর্মী আটকের পর বিষয়টি এখন সবার কাছে পরিষ্কার- কারা ষড়যন্ত্রের আন্দোলনে জড়িত। তাই অতি সত্ত্বর আটকদের শাস্তির ব্যবস্থা না নিলে কঠোর কর্মসূচির মাধ্যমে দাবি আদায়ে বাধ্য করা হবে।

এ সময় ছাত্রলীগের পক্ষ থেকে চার দফা দাবিতে বলা হয়, অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির অভিযোগে আটক শিবির নেতাদের দ্রুত সময়ের মধ্যে শাস্তি নিশ্চিত করে মূল পরিকল্পনাকারী ও অর্থের যোগানদাতাদের শনাক্ত করে দ্রুত বিচার করা। বিশ্ববিদ্যালয় কর্তৃক তদন্ত কমিটি গঠনের মাধ্যমে সহিংস কর্মকাণ্ড ঘটানোর ষড়যন্ত্রে লিপ্তদের বিরুদ্ধে আইনের ব্যবস্থা করাসহ সারাদেশে অনতিবিলম্বে ইসলামী ছাত্রশিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানানো হয়।

এদিকে অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

অবরোধের ফলে ভবন দুটিতে প্রবেশের সবগুলো ফটক বন্ধ করে দেন অবরোধকারীরা। এতে করে কর্মকর্তা-কর্মচারীরা ভবনে প্রবেশ করতে না পেরে বাইরে অপেক্ষা করতে দেখা যায়। ফলে সকল প্রশাসনিক কার্যক্রম অচল হয়ে পড়ে।

দর্শন বিভাগের অধ্যাপক রাইয়ান রাইন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন চলমান আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার উদ্দেশ্যে শিবিরের সংশ্লিষ্টতার অভিযোগের মাধ্যমে নিজেদের দুর্বলতার প্রমাণ দিয়েছে। আমরা দীর্ঘ দুই মাস ধরে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার রয়েছি। দুর্নীতিবাজ উপাচার্য ছলচাতুরির মাধ্যমে যে কোনভাবে ক্ষমতাকে আঁকড়ে যে চেষ্টা করছেন তা শিগগির ভূলন্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :