সংকট উত্তরণে এফবিসিসিআইয়ের সহযোগিতা চাইল নোয়াব

প্রকাশ | ২৪ অক্টোবর ২০১৯, ২০:৫৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সংবাদপত্র শিল্পের উন্নয়ন এবং এই শিল্পের সংকট সমাধানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহযোগিতা চেয়েছে সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব।

আজ বৃহস্পতিবার মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে সংগঠনের সভাপতি শেখ ফজলে ফাহিম ও  অন্য নেতাদের সঙ্গে এক বৈঠকে এই সহযোগিতা চাওয়া হয় বলে এফবিসিসিআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৈঠকে নোয়াবের সভাপতি দৈনিক প্রথম আলোর প্রকাশক-সম্পাদক মতিউর রহমান সংবাদপত্র শিল্পের বর্তমান অবস্থা তুলে ধরেন। তিনি বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠিন সময় পার করছে সংবাদপত্রশিল্প। এটি সেবা শিল্প হওয়া সত্ত্বেও এর কর্পোরেট ট্যাক্স ৩৫ শতাংশ, যা এই শিল্পের অগ্রগতির জন্য একটি বড় বাধা। এ অবস্থায় টিকে থাকতে হিমশিম খেতে হচ্ছে এই শিল্পকে। অধিকাংশ সংবাদপত্র চালাতে হচ্ছে ভর্তুকি দিয়ে।

সংবাদপত্রের সাংবাদিক, কর্মচারী ও শ্রমিকদের জন্য সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড নিয়েও কথা বলেন নোয়াব সভাপতি। নতুন ওয়েজ বোর্ড বাস্তবায়নের কারণে সংবাদপত্র শিল্প চাপের মধ্যে পড়েছে জানিয়ে মতিউর রহমান বলেন, এই শিল্পের আয় বাড়ানো, কর্পোরেট ট্যাক্স কমিয়ে ১০ শতাংশ করাসহ শিল্পের উন্নয়নের জন্য সরকারের সঙ্গে নোয়াবের যোগাযোগ বৃদ্ধিতে এফবিসিসিআইকে ভূমিকা রাখার আহ্বান জানান নোয়াব সভাপতি।

সরকারের সঙ্গে সংবাদপত্র শিল্পের কোনো মালিকদের যদি দূরত্ব থাকে সেটি এফবিসিসিআইয়ের ম্যান্ডেট বহির্ভূত বলে জানান এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

ওয়েজবোর্ডের বিষয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘যেহেতু ওয়েজ বোর্ড বাস্তবায়নের প্রক্রিয়ার শুরু থেকে এফবিসিসিআইয়ের সম্পৃক্ততা ছিল না, তাই এই বিষয়ে করণীয় মূল্যায়ন করা যেতে পারে। তবে, এই শিল্পের অর্থনৈতিক স্বার্থে যেমন- ভ্যাল্যু চেইনের কাঠামো ইত্যাদি বিষয়গুলো নিয়ে নোয়াবের সঙ্গে যৌথভাবে পর্যালোচনা করা যেতে পারে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন সমকাল প্রকাশক এ কে আজাদ, ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজের মুদ্রাকর তারিক সুজাত, বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ এবং সংবাদের সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবির।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/মোআ)