বৃষ্টি মাথায় ভিকারুননিসায় ভোট শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ অক্টোবর ২০১৯, ১০:১২ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৯, ১০:০৪

বৃষ্টি মাথায় নিয়ে রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের (গভর্নিং বডি) ভোটগ্রহণ শুরু হয়েছে। দুই বছর প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি নির্বাচনের ভোট শুরু হয় সকাল ১০টায়। চলবে বিকাল চারটা পর্যন্ত।

ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা জামান নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

রাজধানীর খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানটির নির্বাচন নিয়ে বেশ কিছুদিন ধরেই সরগরম ছিল বেইলি রোডের প্রধান ক্যাম্পাসসহ প্রতিষ্ঠানের অন্য তিনটি শাখা ক্যাম্পাস। পোস্টারে পোস্টারে ছেয়ে যায় পুরো এলাকা। চলেছে ছাত্রীদের বাড়ি বাড়ি গণসংযোগ। প্রার্থীরা নানাভাবে অভিভাবকদের সমর্থন ও সহানুভূতি আদায়ের চেষ্টা চালিয়েছেন। আজ অভিভাবকরা তাদের চূড়ান্ত রায় দিচ্ছেন।

প্রতিষ্ঠানটির মূল শাখা বেইলি রোড ছাড়াও অন্য সব শাখায় ২৪ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। বেইলি রোড শাখা ছাড়াও ভিকারুননিসার অন্য তিনটি শাখা রয়েছে আজিমপুর, বসুন্ধরা ও ধানমন্ডিতে।

বঙ্গোপসাগরে থাকা লঘুচাপের প্রভাবে গত দুই দিন ঢাকায় থেমে থেমে বৃষ্টি হয়েছে। গতকাল রাতেও ঢাকায় বৃষ্টি হয়। শেষরাত থেকে বৃষ্টি থেমে গেলেও সকাল সোয়া নয়টার পর থেকে আবারও ঝিরঝিরি বৃষ্টি শুরু হয়। বৃষ্টিকে উপেক্ষা করেই অভিভাবকরা গেটের সামনে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকেন। ১০টার কিছু আগে লাইনে দাঁড়িয়ে অভিভাবকরা ভোট দিতে ভেতরে যাচ্ছেন।

ভোট শুরুর পর থেকেই ভোটারদের উপস্থিতি দেখা গেছে চোখে পড়ার মতো। নিজের ভোটাধিকার প্রয়োগের জন্য অনেকে সকাল নয়টার আগেই হাজির হন ভোটকেন্দ্রে। প্রতিটি কেন্দ্রেই ভোটারদের লাইনে উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। পুরুষদের পাশাপাশি অনেক নারী ভোটারও লাইনে দাঁড়িয়ে আছেন।

ভোট হবে কিনা এ নিয়ে অনেক অভিভাবকের মধ্যে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত ভোট অনুষ্ঠিত হওয়ায় অনেকে সন্তোষ প্রকাশ করেছেন। তাদের চোখেমুখে সেই উচ্ছ্বাস দেখা গেছে। আগেভাগে যেন ভোট দেওয়া যায় সেজন্য অনেকে সকাল নয়টার আগেই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন।

রাজধানীর খ্যাতনামা এই শিক্ষাপ্রতিষ্ঠানটির নির্বাচনে সভাপতিসহ ১১ সদস্যের গভর্নিং বডিতে থাকবেন চার শিক্ষকসহ ছয়জন অভিভাবক। নির্বাচনে মোট প্রার্থী হয়েছেন ৩৩ জন।

অভিভাবক প্রতিনিধি নির্বাচনের জন্য লড়াই করছেন ২৭ জন। এদের মধ্যে রাজনীতিবিদ, ব্যবসায়ী, পুলিশ কর্মকর্তা, সাংবাদিক ও আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আছেন।

নির্বাচনে প্রাথমিক শাখা থেকে একজন, মাধ্যমিক শাখা থেকে দুজন, কলেজ শাখা থেকে দুজন প্রতিনিধি এবং শিক্ষকদের মধ্য থেকে তিন জন সদস্য নির্বাচন করা হবে। এছাড়া একজন সংরক্ষিত সদস্য হিসেবে মনোনীত হবেন।

ভিকারুননিসার গভর্নিং বডি নির্বাচন উপলক্ষে চলতে মাসের শুরুতে তফসিল ঘোষিত করা হয়। তফসিল অনুযায়ী, গত ১-৩ অক্টোবর মনোনয়নপত্র জমা দেন নির্বাচনে ইচ্ছুক প্রতিদ্বন্দ্বী অভিভাবকরা।

২০১৭ সালের মার্চ মাসে এ প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

ঢাকাটাইমস/২৫অক্টোবর/টিএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :