বছরে স্তন ক্যানসারে মারা যায় সাত হাজার নারী

প্রকাশ | ২৫ অক্টোবর ২০১৯, ১৮:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সারা বিশ্বের মতো বাংলাদেশেও স্তন ক্যানসারে নারীদের অবস্থান শীর্ষে। প্রতিবছর বাংলাদেশে সাড়ে ১২ হাজারের বেশি নারী আক্রান্ত হন এই রোগে। এর মধ্যে প্রায় সাত হাজার রোগীই মারা যান। দেরিতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না হওয়াসহ নানা কারণে স্তন ক্যানসার হয়ে থাকে।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে দিনব্যাপী স্তন ক্যানসার সচেতনায় স্ক্রিনিং ও প্রশ্ন জিজ্ঞাসা অনুষ্ঠানে মূল আলোচকের বক্তব্যে জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকনে এসব কথা বলেন।

ডিআরইউর নারী সদস্য ও পরিবারের জন্য সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যানসার বিশেষজ্ঞ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে এক চিকিৎসক এই ক্যাম্পে অংশ নেন।

হেলথ ক্যাম্প চলাকালে বেলা ১১টায় স্তন ক্যানসার বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা অনুষ্ঠিত হয়। ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

ডিআরইউ কল্যাণ সম্পাদক কাওসার আজমের সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ডিআরইউ সাধারণ সম্পাদক কবির আহমেদ খান।

এসময় কমিউনিটি মেডিক্যাল কলেজের গাইনি বিভাগের অধ্যাপক ডা. সারিয়া তাসনিম, সার্জিক্যাল অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামান, ডিআরইউর অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক খান, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার, কার্যনির্বাহী সদস্য খালিদ সাইফুল্লাহ, মোহাম্মদ নঈমুদ্দীন ও রাশেদুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রধান আলোচক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, স্তন ক্যানসার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য সকল মায়ের প্রতি আহ্বান জানান তিনি।

ডা. রাসকিন বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি। এছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যানসার বেশি হওয়ার ঝুঁকি থাকে।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/জেবি)