ঊনসত্তরের গণঅভ্যুত্থান : অবহেলিত এক মহাকাব্য

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৯, ২১:১৩

বাঙালির স্বাধিকার আন্দোলনের ইতিহাসে ঊনসত্তরের গণঅভ্যুত্থান একটি মহাকাব্যিক অধ্যায়। গণঅভ্যুত্থানের মধ্য দিয়েই বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট তৈরি হয়। কিন্ত এই গণঅভ্যুত্থান নিয়ে বাংলাদেশে তেমন কোনো সভা-সেমিনার, লেখালেখি বা গবেষণা নেই বলে মন্তব্য করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের প্রভাষক জহির উদদীন।

শুক্রবার রিডিং ক্লাব ট্রাস্ট আয়োজিত ঊনসত্তরের গণঅভ্যুত্থানের আর্থ-সামাজিক ও দার্শনিক বয়ান শীর্ষক ৩৬১তম সাপ্তাহিক পাবলিক লেকচারে প্রবক্তা হিসেবে উপস্থিত ছিলেন জহির উদদীন।

প্রবক্তা জহির উদদীন বলেন, আমরা আসাদকে স্মরণ করলেও শ্রমজীবী মানুষের প্রতিনিধি রুস্তমদের কথা কেউ উচ্চারণ করি না। ইতিহাসকে বিভিন্ন ব্যক্তি বা দল বিভিন্নভাবে দেখে এবং ব্যাখ্যা করার চেষ্টা করে। ভিন্ন দৃষ্টিভঙ্গির কারণে অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি চোখের আড়ালে রয়ে যায়।

গণঅভ্যুত্থান এর শক্তি সম্পর্কে তিনি আরো বলেন, আন্দোলনে সবচেয়ে দৃশ্যমান শক্তি ছিল ছাত্রসমাজ। কিন্তু কৃষক-শ্রমিক ও সাধারণ পেশাজীবী মানুষের অংশগ্রহণও ছিল ব্যাপক। শ্রমিকের স্বার্থ ছিল মজুরি বাড়ানো, শ্রমসময় হ্রাস করা; কৃষকের স্বার্থ ছিল ভূমি সংস্কার ইত্যাদি। সব শ্রেণির স্বার্থ মিলে এই আন্দোলন তাই পেয়েছিল ব্যাপকতর জনভিত্তি।

রিডিং ক্লাব ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের তরুণদের একটি সংগঠন। ২০১১ সালে ক্লাবের যাত্রা শুরু হয়। ‘সিরিয়াস’ ধারার বইপত্র নিয়ে তর্ক-বিতর্কের মাধ্যমে জ্ঞানচর্চা করা এবং তরুণদের সাহিত্য সৃষ্টিতে উদ্বুদ্ধ করাই রিডিং ক্লাব ট্রাস্টের কাজ।

ইতোমধ্যে রিডিং ক্লাব আয়োজিত ৩০টি মাসিক পাবলিক লেকচার ও ৩৬০টি সাপ্তাহিক পাবলিক অনুষ্ঠিত হয়েছে। লেকচারগুলোতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ রেহমান সোবহান, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, অর্থনীতিবিদ ও ইতিহাসবিদ আকবর আলি খান, ইংরেজি দৈনিক ‘দ্য ডেইলি স্টার’ এর সম্পাদক মাহফুজ আনাম, লেখক ও গবেষক গোলাম মুরশিদসহ প্রমুখ।

ঢাকাটাইমস/২৫অক্টোবর/আরআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

এই বিভাগের সব খবর

শিরোনাম :