শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০১৯, ১০:১৬ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৯, ০৯:২৫
পরীক্ষার্থীদের সঙ্গে আসা তাদের অভিভাবকরা

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার সকাল সাড়ে নয়টায় ‘এ’ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হয়। বেলা আড়াইটায় ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ও ‘বি’ ইউনিটে ১০০টি সংরক্ষিত আসনসহ মোট ১৭০৩টি আসনের বিপরীতে এ বছর আবেদন করেছেন মোট ৭০ হাজার ৫৪৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৪১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা হচ্ছে।

এর মধ্যে ‘এ’ ইউনিটের ৬১৩টি আসনের বিপরীতে ২৭ হাজার ৩৯ জন এবং ‘বি’ ইউনিটের ৯৯০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৩ হাজার ৫০৪ জন শিক্ষার্থী। এর মধ্যে বি১-ইউনিটের জন্য ৪০ হাজার ৫৪১ জন ও বি২-ইউনিটের জন্য দুই হাজার ৯৬৩ জনের আবেদন জমা পড়েছে।

এছাড়া ১০০টি আসন মুক্তিযোদ্ধার সন্তান, আদিবাসী, পোষ্য, বিকেএসপি, প্রতিবন্ধী ও চা-শ্রমিক সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে।

পরীক্ষা চলাকালে ক্যাম্পাসে কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড, সভা-সমাবেশ ও মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছে প্রক্টরিয়াল বডি। কোনো ধরনের ব্যানার, পোস্টার, লিফলেট, বুকলেট ও বোর্ড কোথাও লাগানো ও বিতরণ না করার পাশাপাশি বর্তমানে বিভিন্ন সংগঠনের যেসব বুথ রয়েছে, তা ভর্তি পরীক্ষার দিন পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে ভর্তি পরীক্ষার সময় সিলেট শহরের হোটেল ও সিএনজি ড্রাইভারদের অতিরিক্ত ভাড়া দাবির সিন্ডিকেটের কারণে হয়রানির শিকার হন ভর্তিচ্ছু ও অভিভাবকরা। এ ঘটনার প্রেক্ষিতে শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার্থে ২০টি বাস বরাদ্দ দিয়েছে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। পরীক্ষার দিন পরীক্ষার্থীদের ফ্রি সেবা দিচ্ছে বাসগুলো।

তাদের পাশাপাশি পরীক্ষার্থীদের বিনা মূল্যে রাইড শেয়ার দেওয়ার ঘোষণা দেয় মোটরসাইকেল–চালকদের সংগঠন ‘সিলেট বাইকিং কমিউনিটি’ ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘বুস্টার’।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :