ব্যবসায়ীদের অভিমত

সূচকে অগ্রগতি বিদেশি বিনিয়োগ বাড়াবে

জহির রায়হান
ঢাকাটাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০১৯, ১৭:১০ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৯, ১৬:৪৫

বিশ্বব্যাংকের সহজ ব্যবসা সূচকে আট ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৬৮তম। গত বছর এই অবস্থান ছিল ১৭৬। বৃহস্পতিবার এ প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। বাংলাদেশ সবচেয়ে বেশি ভালো করেছে ব্যবসা শুরুর মানদণ্ডে আর শহরাঞ্চলে সহজে বিদ্যুৎ প্রাপ্তিতে।

একটি দেশে ব্যবসা করা কতটা কঠিন কিংবা সহজ প্রতি বছর তারই সূচক তৈরি করে বিশ্বব্যাংক। মে থেকে শুরু করে পরের বছর এপ্রিল মাস পর্যন্ত বাণিজ্য সহজীকরণে সরকারের নেয়া উদ্যোগ বিশ্লেষণ করে এই তালিকা করা হয়। দেয়া হয় পয়েন্ট বা স্কোর। বিশ্বব্যাংকের ‘ইজ অব ডুয়িং বিজনেস’ রিপোর্টে ২০২০ (ব্যবসা করার সূচক) অনুযায়ী এ বছর বাংলাদেশ ১০০ নম্বরে স্কোর করেছে ৪৫।

বিশ্বব্যাংকের সহজে ব্যবসার সূচকে এবারই প্রথম এত বেশি অগ্রগতি হলো বাংলাদেশের। এ অগ্রগতিটা কেমন, বিদেশি বিনিয়োগ আকর্ষণে এতে কেমন প্রভাব পড়বে। এ নিয়ে ঢাকা টাইমসের সঙ্গে কথা বলেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি আবুল কাসেম খান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল।

আবুল কাসেম খান

ডিসিসিআইয়ের সাবেক সভাপতি আবুল কাসেম খান বলেন, ব্যবসার পরিবেশ উন্নয়নে সরকার যে বিভিন্ন সংস্কারমূলক কাজ করছে এটা তারই প্রমাণ। এবারই প্রথম আমাদের এত ধাপ অগ্রগতি হয়েছে। আমরা বিদেশিদের কাছে এ সূচক দেখিয়ে বলতে পারব এখনে বিনিয়োগের পরিবেশ ভালো। আমরা উন্নতি করছি। আমাদের ইমেজ বৃদ্ধি পেয়েছে।

আগামীতে আরও উন্নতি করার সুযোগ আছে মন্তব্য করে আবুল কাশেম বলেন, ব্যবসায়ীদের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় বিষয়ে কিছু কাজ আছে এগুলো দ্রুত করতে হবে। ব্যবসাসংশ্লিষ্ট ১০টি পৃথক মানদণ্ডে বিচার করে এই সূচক তৈরি করা হয়। আমরা শুনেছি এ বিষয়ে ১০টি ছোট ছোট গ্রুপ করে দিয়ে প্রতিনিয়ত এর উন্নয়নে কাজ করা হবে। আমাদের দাবি থকবে এসব গ্রুপে যেন ব্যবসায়ীদের রাখা হয়। তাদের মতামত নেয়া হয়। তাহলে এর সুফল দ্রুত পাওয়া যাবে।

সিদ্দিকুর রহমান

এফবিসিসিআইয়ের সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, এটা ব্যবসায়ীদের জন্য একটা বিরাট সুখবর। এখন আরও বেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হবে। ব্যবসায়ে ডিজিটাল সেবা দেয়ার জন্য সরকার যে কাজগুলো করছে এর প্রভাব আগামীতে আরও বেশি পড়বে। সরকার যে লক্ষ্য নিয়েছে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম ৯৯ দেশের মধ্যে আনার, এ লক্ষ্য পূরণ হবে।

সিদ্দিকুর রহমান বলেন, ভূমি রেজিস্ট্রার, রাজস্বসংক্রান্ত কাজ, বিদ্যুৎ-গ্যাস সংযোগ এগুলো যেন আরও সহজে ও দ্রুত পাওয়া যায় তার ব্যবস্থা করতে হবে।

মহিউদ্দিন রুবেল

বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, এক বছর আট ধাপ উন্নতি এটা খুবই ইতিবাচক। ব্যবসা শুরু করতে সময় কম লাগছে, এর প্রতিফলন সূচকে পড়েছে। আমাদের কাজের গতি আরও বাড়বে। এ অগ্রগতি বিশ্বে আমাদের ভাবমূর্তি বাড়াবে। আমরা বলতে পারব আমাদের এখানে ব্যবসা করা সহজ। এখানে বিনিয়োগের পরিবেশ রয়েছে। এটা এখন দৃশ্যমান। বিশ্বের সঙ্গে তাল মিয়িয়ে এখানে ব্যবসার পরিবেশ উন্নয়ন হচ্ছে। বিদেশিরা যখন বিনিয়োগ করতে আসে তারা এ সূচকের উন্নয়নের বিষয়টা গুরুত্ব দেয়।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :