মাদারীপুরে ঐতিহ্যবাহী কুণ্ডুু বাড়ির মেলা কাল

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৯, ১৯:৪৫

মাদারীপুরের কালকিনি উপজেলার গোপালপুরের কুণ্ডু বাড়িতে আজ (রবিবার) থেকে শুরু হবে। প্রতি বছর কালিপূজা ও দীপাবলী উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়। মেলা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

প্রায় আড়াইশ’ বছর ধরে দক্ষিণবঙ্গের ঐতিহ্যবাহী এই মেলাটি কুণ্ডু বাড়ির মেলা নামে পরিচিত। প্রতি বছর দেশের বিভিন্ন জেলা থেকে কাঠের আসবাবপত্রের সমারোহ ঘটে এই মেলায়। এতে মাদারীপুরসহ বৃহত্তর ফরিদপুর, বরিশাল জেলার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার লোকের ঢল নামে এ মেলায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, কালকিনি উপজেলার গোপালপুরের কুণ্ডু বাড়িতে ১৭৮৩ সালের নভেম্বরে দীপাবলী ও কালিপূজা উপলক্ষে দীননাথ কুণ্ডু ও মহেশ কুণ্ডু এই মেলার প্রবর্তন করেন। সেই সময় চিত্তবিনোদনের জন্য পুতুল নাচ, কবিগান, জারি গান, পালাগান, নৌকাবাইচের আয়োজন করা হতো। কালের বিবর্তনে পালাগান জারি গান, নৌকা বাইচ বন্ধ থাকলেও পুতুলনাচ ও নাগর দোলার আয়োজন এখনো আছে। বংশপরম্পরায় প্রতি বছর এই মেলা আয়োজন করা হয়ে থাকে। বর্তমানে প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে মেলা বসে।

কালকিনি থানার পরিদর্শক (তদন্ত) হারুন আর রশীদ জানান, মেলায় যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :