কর্ণফুলীতে ভাসছে তেল, ক্ষতির আশঙ্কা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৯, ১০:০৭

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে একটি অয়েল ট্যাংকার ফুটো হয়ে জ্বালানি তেল নদী ও সংযুক্ত খালে ছড়িয়ে পড়ছে। এতে জলজ প্রাণী এবং নদীর পরিবেশ ও প্রতিবেশ মারাত্মক ক্ষতির মুখে পড়েছে।

গত বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার দিকে নদীর পতেঙ্গা এলাকায় ডলফিন অয়েল জেটি থেকে তেল নিয়ে যাওয়ার পথে ট্যাংকার দেশ-১-এর সঙ্গে একটি লাইটার জাহাজের সংঘর্ষ হয়। এতে দেশ-১-এর ৩ নম্বর ট্যাংক ফুটো হয়ে প্রচুর পরিমাণে তেল কর্ণফুলী চ্যানেলে পড়তে থাকে।

বন্দর সূত্রে জানা যায়, দুর্ঘটনার পর দেশ-১ ট্যাংকার থেকে ১০ টন তেল নদীতে ছড়িয়ে পড়ে। তবে শনিবার বিকাল পর্যন্ত আট টনের মতো (পানিমিশ্রিত তেল) নদী থেকে তোলা হয়েছে বলে দাবি করছে বন্দর কর্তৃপক্ষ।

বন্দরনগরীর ফিরিঙ্গী বাজার, শাহ আমানত তৃতীয় সেতু এলাকায় কালো তেল নদীতে ভাসতে দেখা গেছে। এতে নদীর তীরের দিকে কচুরিপানা এবং বিভিন্ন ভাসমান প্লাস্টিকসামগ্রী কালো আকার ধারণ করেছে।

কর্ণফুলীতে তেল ছড়িয়ে পড়ায় পরিবেশ ও জীববৈচিত্র্যের মারাত্মক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন পরিবেশবাদীরা।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক জানান, পড়ে যাওয়া তেলের মধ্যে ৮০-৯০ শতাংশ নদী থেকে শোষণ করে নেয়া হয়েছে। বাকিগুলোও শোষণ করা হচ্ছে। দুর্ঘটনাকবলিত জাহাজের বিরুদ্ধে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :