ব্রাহ্মণবাড়িয়ায় সাবেক উপ-মন্ত্রী হুমায়ুন কবীরের ইন্তেকাল

প্রকাশ | ২৭ অক্টোবর ২০১৯, ১৬:৩৬

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস

তৃতীয় ও চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের জাতীয় পার্টি থেকে নির্বাচিত সাংসদ ও সাবেক উপ-মন্ত্রী, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হুমায়ূন কবীর ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি... রাজিউন)।

রবিবার সকালে অসুস্থ হয়ে পড়লে তাকে সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

হুমায়ুন কবীর স্ত্রী ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মিসেস নায়ার কবীর, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার মৃত্যুতে জেলার সর্বত্র শোকের ছায়া নেমে আসে। কাল বাদ জোহর জেলা ঈদগাহ ময়দানের জানাজা শেষে তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।

বরেণ্য রাজনীতিক হুমায়ুন কবীর ১৯৫২ সালের ২ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের পৈরতলায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বজলুর রহমান ও মাতার নাম উকিলুন্নেচ্ছা। হুমায়ুন কবীর ছাত্রজীবনে ১৯৭০ সালে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের ভিপি ছিলেন। পরে তৎকালীন মহকুমা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে ছাত্র আন্দোলনের নেতৃত্ব দেন। ১৯৭১ সালে স্বাধীনতার যুদ্ধে তিনি সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭৭ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়ার কনিষ্ঠতম পৌর চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। ১৯৮৪ সালে তিনি পুনরায় পৌর চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৮৬ সালে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৭ সালে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপ-মন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত হন।

হুমায়ুন কবীর দীর্ঘদিন যাবত ডায়াবেটিস, শ্বাসকষ্ট ও হৃদরোগসহ নানান রোগে ভুগছিলেন। সর্বশেষ রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে আইসিইউতে ভর্তি ছিলেন। সেখানে সুস্থ হলে বাড়িতে ফিরিয়ে নিয়ে আনা হয়।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এলএ)