চিকিৎসা মিললেও মেলে না ওষুধ

৯ লাখ পশু-পাখির জন্য চারজন চিকিৎসক

সুকুমল কুমার প্রামাণিক, নওগাঁ
| আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ০৮:৫৩ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ০৮:৩৯

নওগাঁর রাণীনগর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে আটজন চিকিৎসকের মধ্যে প্রধান কর্মকর্তাসহ চারজন চিকিৎসকের পদই খালি রয়েছে। ফলে মাত্র চারজন চিকিৎসক দিয়ে চলছে উপজেলার নয় লক্ষাধিক পশু-পাখির চিকিৎসা। তবে কোনো রকমে চিকিৎসা মিললেও মেলে না ওষুধ।

রাণীনগর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর সূত্রে জানা গেছে, উপজেলাজুড়ে পশু ও হাঁস-মুরগির চিকিৎসায় উপজেলা সদরে প্রাণিসম্পদ দপ্তর স্থাপিত হয়। দপ্তরে একজন প্রাণিসম্পদ কর্মকর্তা, একজন ভেটেরিনারি সার্জন, একজন কৃত্রিম প্রজনন কর্মকর্তা, তিনজন প্রাণিস্বাস্থ্য কর্মকর্তা, একজন ড্রেসারসহ মোট আটজন চিকিৎসককে নিয়োগ দেয়া হয়। এ ছাড়া একজন অফিস সহায়ক ও একজন অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরসহ মোট ১১টি পদে লোক নিয়োগ দেয়া হয়। এর মধ্যে দীর্ঘদিন ধরে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ দুজন স্বাস্থ্য কর্মকর্তা ও একজন ড্রেসারসহ চারজন চিকিৎসকের পদ খালি রয়েছে।

দপ্তরের দেয়া তথ্য মতে, উপজেলায় বর্তমানে ৯৯ হাজার ২৪৫টি গরু, ৭৭ হাজার ৭১৫টি ছাগল-ভেড়া, এক লাখ ৯৭ হাজার বিভিন্ন প্রজাতির হাঁস এবং চার লাখ ৬৫ হাজার ৮৪৯টি দেশি-বিদেশি মুরগি রয়েছে। এতে উপজেলাজুড়ে প্রায় নয় লাখ পশু-পাখি থাকলেও আটজন চিকিৎসকের মধ্যে চারজনই না থাকায় এতগুলো পশু-পাখির চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। তাছাড়া ওষুধ সংকটতো লেগেই আছে। ফলে একদিকে চিকিৎসক ও অন্যদিকে ওষুধের তীব্র সংকটের কারণে চিকিৎসাসেবা চরমভাবে ব্যাহত হচ্ছে।

প্রাণিসম্পদের স্বাস্থ্য কর্মকর্তা শওকত হোসেন ঢাকা টাইমসকে জানান, প্রতিদিন গড়ে প্রায় ১২০ থেকে ১৫০টি গরু-ছাগলকে চিকিৎসা দিতে হচ্ছে। হাসপাতালে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব চিকিৎসা দিতেই হিমশিম খেতে হয়। ফলে মাঠ পর্যায়ে যাওয়ার সুযোগ হয় না।

গরু-ছাগলের চিকিৎসা নিতে আসা অনেকেই জানান, জরুরি ভিত্তিতে ডাক্তার প্রয়োজন হলে খবর দিয়ে গরু-ছাগল মারা গেলেও মাঠ পর্যায়ে যাওয়ার মতো কাউকে পাওয়া যায় না। এমনকি হাসপাতালে এসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। বর্তমানে এই উপজেলায় ‘ল্যাম্পি স্কিন’ রোগে আক্রান্ত হয়ে বেশ কিছু গরু মারা গেছে। গরু-ছাগলের অন্যান্য রোগের পাশাপাশি এই নতুন রোগের প্রভাব বেশি হওয়ায় হাসপাতালে গরু-ছাগলের ভিড় বাড়ছে।

গুয়াতা গ্রামের হামিদুল হল (বটো) জানান, তার চারটি গরুর ল্যাম্পি স্কিন ডিজিজ হয়েছিল। এ বিষয়ে রাণীনগর পশু হাসপাতালে গিয়ে জানালে আসবো বলে ডাক্তাররা আর আসেননি এবং তারা কোনো প্রতিকারমূলক ব্যবস্থা নেননি। তিনি জানান, স্থানীয় ডাক্তার দিয়ে চিকিৎসা করাতে প্রায় সাড়ে ২৬ হাজার টাকা খরচ হয়েছে। তারপরেও একটি গরু মারা গেছে এবং প্রায় ৬০ হাজার টাকা দামের একটি গরু মাত্র চার হাজার টাকায় বিক্রি করতে হয়েছে।

উপজেলার বড়িয়া গ্রামের খামারি মহফিল হোসেন, পৌতাপাড়া গ্রামের বাবুল হোসেন, কাশিমপুর গ্রামের সাথী বিবি জানান, গরু নিয়ে এসে সকাল থেকে বসে আছি। মাত্র একজন ডাক্তার এতগুলো গরু-ছাগলের চিকিৎসা কীভাবে দেবেন। তারা অভিযোগ করে বলেন, কোনো রকমে চিকিৎসা মিললেও হাসপাতাল থেকে শুধু সামান্য পরিমাণে কৃমিনাশক ও রুচির ওষুধ ছাড়া কোনো ওষুধ মেলে না। সবগুলো ওষুধ বাইরে থেকে কিনতে হয়।

এ ব্যাপারে নওগাঁ জেলা প্রাণিসম্পদ দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. উত্তম কুমার দাস ঢাকা টাইমসকে বলেন, আমরা প্রতিমাসে জনবল সংকটের কথা উল্লেখ করে মাসিক প্রতিবেদনে দাখিল করি। কিন্তু এরপরেও জনবল মিলছে না। তিনি বলেন, বছরে মাত্র একবার ওষুধের বরাদ্দ পাওয়া যায়। রাণীনগর উপজেলার জন্য যে পরিমাণ ওষুধের চাহিদা রয়েছে বরাদ্দকৃত ওষুধ দিয়ে সর্বোচ্চ ২-৩ মাস চলবে। চাহিদার তুলনায় বরাদ্দ না থাকায় ওইটুকু ওষুধ দিয়েই সারা বছর চালাতে হয়।

ঢাকাটাইমস/২৯অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বিপুল টাকাসহ পাবনা পাউবোর দুই প্রকৌশলী আটক, পালাল ঠিকাদার!

বগুড়ায় বাবার ব্যাগে থাকা চাকু পেটে ঢুকে শিশুর মৃত্যু

জামালপুরে অতিরিক্ত গরমে ব্যবসায়ীর মৃত্যু

চাঁদপুরে ডাকাতিয়া নদীতে ডুবে শিশু নিখোঁজ

বাউফলে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে স্যালাইনের সংকটসহ নানা সমস্যা

পাবনা পানি উন্নয়ন বোর্ডের দুই প্রকৌশলী টাকাসহ আটক, পালাল ঠিকাদার

ফরিদপুরে দুর্ঘটনায় একই পরিবারের চারজনের পর মারা গেল মা, নিহতের সংখ্যা বেড়ে ১৬

ফরিদপুরে দুই শ্রমিক নিহতের ঘটনায় ঢাকা-খুলনা মহাসড়ক তিন ঘণ্টা অবরোধ

কলাপাড়ায় কথিত সাংবাদিকের নামে চাঁদাবাজির মামলা

পঞ্চম দিনে হিট স্ট্রোকে নয় জেলায় ১০ জনের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :