হল সংকট

ঢাবি ভিসির বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ১১:৪৮ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ১১:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট সমাধানের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন ঢাবির বিভিন্ন হলের গণরুমে থাকা শিক্ষার্থীরা। ডাকসু সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্বে মঙ্গলবার সকাল ১০টার দিকে ভিসির বাসভবনে থাকার উদ্দেশ্যে সেখানে যান শিক্ষার্থীরা। কিন্তু প্রক্টরিয়াল দলের সদস্যদের বাধায় ভেতরে ঢুকতে না পেলে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন তারা।

জানা যায়, আবাসন সংকট সমাধানের দাবিতে সকাল সাড়ে নয়টা থেকে ভিসির বাসভবনের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। তাদের আসার আগেই প্রক্টরিয়াল টিমের সদস্যরা সতর্ক অবস্থান নেয়।

সকাল দশটার দিকে ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্বে গণরুমে থাকা প্রথম বর্ষের অর্ধশতাধিক শিক্ষার্থী উপাচার্যের বাসভবনে ঢোকার চেষ্টা করলে প্রক্টরিয়াল দলের সদস্যরা তাদের বাধা দেয়। স্যার ভেতরে নেই বলে শিক্ষার্থীদের যোগাযোগ করে পরে আসতে বলেন তারা। ভেতরে ঢুকতে না পেরে শিক্ষার্থীরা বাসভবনের সামনের রাস্তায় বসে পড়েন।

‘আমার সিট গেল কই, প্রশাসন জবাব চাই’, ‘আমরা থাকি বারান্দায়, প্রশাসনের খবর নাই’, ‘এক রুমে চল্লিশ জন, আর নয় আর নয়, ‘বৈধ সিটের দাবি, প্রশাসন মেনে নাও’ বলে বিভিন্ন ধরনের শ্লোগান দিচ্ছেন তারা।

ডাকসুর সদস্য তানভীর গণমাধ্যম কর্মীদের বলেন, ‘আমরা স্যারের সঙ্গে দেখা করতে এসেছি। স্যার যদি আমাদের কোনো সমাধান না দিতে পারেন আমরা স্যারের বাসায় থেকে যাব।’ প্রক্টরিয়াল টিম আটকে দেওয়ার ব্যাপারে তানভীর বলেন, ‘দৃশ্যমান কোনো সমাধান না দেওয়া পর্যন্ত আমরা রাস্তাতেই অবস্থান নেব। এখানেই থাকব এখানেই ঘুমাব। গণরুম আর এটার মাঝে তেমন কোনো পার্থক্য নেই।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী ঢাকা টাইমসকে বলেন, ‘নির্বাচিত সদস্য হিসেবে তানভীরের কথা বলার জায়গা রয়েছে। এটা কোনো সমাধান নয়। সমাধান হলো বসে প্রস্তাব দেওয়া। এ সমস্যগুলো হলকেন্দ্রীক। হল সংসদের সঙ্গে বসে আলাপ করা যায় এসব ব্যাপারে। শিক্ষার পরিবেশ নষ্ট করে এ ধরনের আন্দোলন উল্টো সমস্যা তৈরি করবে। সস্তা জনপ্রিয়তার জন্য কেউ করছে কিনা সেটি দেখা দরকার।’

প্রসঙ্গত গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে গণরুম সমস্যার দৃশ্যমান কোনো সমাধান না হওয়ায় আজ মঙ্গলবার থেকে উপাচার্যের বাসভবনে যাওয়ার কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন ডাকসুর সদস্য তানভীর।

গণরুম সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে ভোট চেয়েছেন ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত। নির্বাচিত হওয়ার পর এর কোনো সমাধান করতে না পেরে গত ১ সেপ্টেম্বর থেকে নিজের বৈধ সিট ছেড়ে গণরুমে থাকা শুরু করেন তিনি। এরপর থেকেই তিনি গণরুমের প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে এ সমস্যার সমাধানের জন্য মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

ঢাকাটাইমস/২৯অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :